১ লিটার পেট্রোলে চলবে ৮০ কিমি পথ, দশম শ্রেণীর এক পড়ুয়া আবর্জনা থেকে বাইক বানিয়ে চমকে দিল সবাইকে




গেমবাজ ডেস্ক: ভারত আস্তে আস্তে প্রযুক্তিবিদ্যায় এত উন্নতি হয়ে চলেছে যে, গ্রামে শহরের ছোট ছোট ঘরে ছোট ছোট ইঞ্জিনিয়ার জন্ম নিচ্ছে এবং তাদের হাতের কাজ দেখলে কোন বড় সায়েন্টিস্টকে তাক লাগিয়ে দিবে। এমনই একটি কাজ করেছে দশম শ্রেণীতে পড়া ছত্রিশগড়ের গৌরব। মাত্র ১ লিটার পেট্রোলে ৮০ কিলোমিটার চলবে বাইক! শুনে অবাক হচ্ছেন তো। এমনই একটি বাইক বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে সবাইকে। বাইকটি বিভিন্ন পুরনো গাড়ি ও বাইকের পার্টস নিয়ে তৈরি করা হয়েছে। এক কথায় দেশীয় ভাষায় বলতে গেলে “জুগার”। জুগার এর ফল যে এত অভিনব হবে তা কেউই আশা করতে পারে না। বলতে গেলে প্রায় চমৎকার করে ফেলেছে এই ছেলে।

ছত্রিশগড়ের দশম শ্রেণীর ছাত্র গৌরব বরাবরই নতুন ধরনের কিছু করার জন্য আগ্রহী। সেই জন্যই শুধুমাত্র পুরনো যন্ত্রপাতি ও বাইকের পার্টস নিয়ে তৈরি করে ফেলেছেন একটি আস্ত সচল বাইক। আবার আরও অবাক করে দেওয়ার ঘটনা এই বাইক ১ লিটার পেট্রোলে ৮০ কিলোমিটার পথ যেতে পারবে। দেশের নামজাদা কোম্পানির বাইক ও এতো মাইলেজ দিতে পারবে না। পুরনো যন্ত্রপাতি দিয়ে তৈরি এই বাইকের পারফরম্যান্স সত্যিই অবাক করার মতো।

বাইকের সামনে চাকা হিসাবে সাইকেলের চাকা ব্যবহার করা হয়েছে। গিয়ার ট্রান্সমিশন সিস্টেম, ইঞ্জিন সবই পুরনো বাইক থেকে নেওয়া হয়েছে। পেছনের চাকা হিসাবে বাইকের চাকা ব্যবহার করা হয়েছে। বাইকে রিয়ার লুকিং গ্লাস ও অত্যাধুনিক হেডলাইটও আছে।

গৌরবের এরকম অভিনব জিনিস তৈরির শখ অনেকদিনের। এর আগেও প্রায় তিন বছর আগে গৌরব পুরনো যন্ত্রপাতি দিয়ে একটি ইলেকট্রিক বাইক তৈরি করেছিল। কিন্তু বাইকের গতি অত্যন্ত কম হওয়ায় পরে বাইকটিকে পেট্রোল বাইকে পরিণত করেছিল। এত কম বয়সে এমন অভিনব চিন্তাভাবনা সত্যিই প্রশংসাযোগ্য।