ভারতে কেন পাবজি মোবাইল নিষিদ্ধ করা হলো?




গেমবাজ ডেস্ক: অফিসিয়াল প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে যে পাবজি মোবাইল সহ ১১৮ টি মোবাইল অ্যাপ্লিকেশন ভারতে নিষিদ্ধ করা হয়েছিল কারণ এগুলি "ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা এবং জনশৃঙ্খলা অরক্ষাকারী ছিল।

সহজ কথায়, এই অ্যাপ্লিকেশনগুলি ব্যবহারকারীদের ডেটা চুরি করছে এবং গোপনে এটি দেশের বাইরের সার্ভারগুলিতে পাঠিয়ে দিচ্ছে। সুতরাং, ভারতীয় সাইবারস্পেসের সুরক্ষা, সুরক্ষা এবং সার্বভৌমত্ব নিশ্চিত করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

সংবাদ বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় বলেছে:

ইলেক্ট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক বিভিন্ন উত্স থেকে বিভিন্ন অভিযোগ পেয়েছে যার মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফর্মে উপলব্ধ কিছু মোবাইল অ্যাপ্লিকেশনগুলির অপ্রত্যাশিতভাবে ব্যবহারকারীদের ডেটা অননুমোদিত পদ্ধতিতে সার্ভারগুলিতে স্থানান্তরিত করার জন্য যেগুলি ভারতের বাইরে অবস্থান রয়েছে সেগুলির অপব্যবহার সম্পর্কে বিভিন্ন প্রতিবেদন পেয়েছে। এই তথ্য সংকলন, এর খনন এবং ভারতের জাতীয় সুরক্ষা এবং প্রতিরক্ষা বিরোধী উপাদান দ্বারা লিখিতকরণ, যা শেষ পর্যন্ত ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতার উপর চাপিয়ে দেয়, এটি অত্যন্ত গভীর এবং তাত্ক্ষণিক উদ্বেগের বিষয় যা জরুরি ব্যবস্থা গ্রহণের প্রয়োজন।
যেহেতু এই প্রয়োগগুলি আইটি আইনের আওতায় অনুমোদিত নয় এমন ক্রিয়াকলাপে জড়িত ছিল বলে সরকারকে তাৎক্ষণিক প্রভাব দিয়ে নিষেধাজ্ঞা জারি করতে হয়েছিল। বিধিনিষেধযুক্ত সমস্ত অ্যাপ্লিকেশন এখন গুগল প্লে স্টোর থেকে সরানো হয়েছে।