চিনের চন্দ্রযান চাঁদ থেকে প্রায় ২ কিলো মাটি সংগ্রহ করে ফিরে এসেছে পৃথিবীতে, সাথে পুঁতে এসেছে তাদের দেশের পতাকা

 


গেমবাজ ডেস্ক: আপনাদের মধ্যে অনেকেই জানেন কিছুদিন আগে জাপানের একটি মহাকাশযান মহাশূন্যের একটি গ্রহাণু থেকে পাথর মাটি সংগ্রহ করে ক্যাপসুল এর মাধ্যমে নিয়ে আসে। তবে এবার এই মহাকাশযান নিয়েই অন্যরকম একটি খবর বেরিয়ে এলো। নাসার আগেই চীন চাঁদে নামিয়ে দিলো তাদের মহাকাশযান চ্যাং'ই৫। অনেকেরই এটি আশা ছিল নাসা থেকে তবে গোটা বিশ্বকে অবাক করে দিলো চাঁদের এই মহাকাশযান। চীনের তরফ থেকে ঘোষণা করা হয়েছে তারা চাঁদ থেকে প্রায় দুই কেজির মতো মাটি সংগ্রহ করে তাদের চন্দ্রযানে নিয়ে এসেছে। 

 

তবে সবারই অনুমান অন্যান্য গবেষণা কেন্দ্রের মতই চীন এবার চাঁদের মাটি নিয়ে গবেষণা করবে। মূলত বেশ কয়েকদিন আগে চাঁদ থেকে দুই কিলো মাটি সংগ্রহ করে চীনের চন্দ্রযান পৃথিবীতে আসার জন্য প্রস্তুত হয়। এরপর চীনের সেই চন্দ্রযান যাদের চারপাশে ঘুরতে থাকে এরপর কিছু সময় লাগে। সময় অনুমান করা হয়েছে ২২ মিনিটের মত এরপরই চীনের সেই চন্দ্রযান-এর চারটি ইঞ্জিন চালু হয়ে যায় এবং তা পৃথিবীর পথে রওনা দিয়ে দেয়। 

 

তবে চীনের সেই চন্দ্রযানকে পৃথিবীতে আসতে সময় লাগে মাত্র তিন দিন। চীনের একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি ছবি শেয়ার করা হয়। যেখানে তারা জানান তারা চাঁদের মাটিতে তাদের দেশের পতাকা পুতে এসেছে। তবে প্রত্যেক মহাকাশ গবেষণা কেন্দ্রের অনুমান চিনও এবার চাঁদের মাটি নিয়ে গবেষণা শুরু করবে।

No comments:

Powered by Blogger.