অবশেষে বিজ্ঞানীরা পেল কাল্পনিক নরকের সন্ধান, জানুন কী রয়েছে সেখানে


গেমবাজ ডেস্ক: হ্যাঁ এবার বিজ্ঞানীরা হদিশ পেল নরকের। নরক বলতে ঠিক আসলের সেই নরকটি নয়। নরকের মতোই দেখতে অন্য একটি গ্রহের। তবে সেই গ্রহটি একদমই অপরিচিত। হদিশ পাওয়ার পরেই বিজ্ঞান মহলে সবাই অবাক। এই গ্রহ দেখা গেছে নাসার কেপলার স্পেস টেলিস্কোপ ও স্পিৎজার স্পেস টেলিস্কোপ দিয়ে। এই গ্রহের নাম দেওয়া হয়েছে এক্সোপ্ল্যানেট। বিজ্ঞানীরা বেশ কয়েকটি পরীক্ষা-নিরীক্ষা ও গবেষণা করে দেখার পর জানতে পেরেছে ওই গ্রহে প্রচন্ড লাভা রয়েছে। 

 

এক কথায় বলতে গেলে পুরো গ্রহ জুড়ে লাভার সমুদ্র রয়েছে। আর সব সময় হচ্ছে উল্কা বৃষ্টি। এছাড়া রয়েছে ঝোড়ো হাওয়ার ঝাপটা যার ফলে গোটা গ্রহ ছিন্নভিন্ন হয়ে যাচ্ছে। এছাড়া ওই গ্রহে রয়েছে প্রচুর তাপমাত্রা। আবার ঠিক উল্টোটা হয়েছে তার উল্টো দিকে উপরের দিকটা পুরোটাই তাপমাত্রা ও লাভাই ভর্তি। আবার নিচের দিকটা পুরোটাই বরফে ঢাকা। 

 

ওখানে এত ঠান্ডা রয়েছে কয়েক মিনিটে মানুষ মরে যেতে পারে। তাই ওই গ্রহ নিয়ে বেশ কিছু গবেষণা করার পর বিজ্ঞানীরা জানিয়েছে ওই গ্রহে কোন প্রাণের অস্তিত্ব নেই এবং কোন ভাবে থাকতেও পারবে না। তাছাড়া ওই গ্রহে রয়েছে একটি মজার বিষয় ওই গ্রহের নক্ষত্র তার অক্ষের চারদিকে ঘোরে না। তবে ওই গ্রহের দুপিঠ এমনই যে কোন প্রাণী ওখানে বাঁচবে না। তাই বিজ্ঞানীরা ওই গ্রহকে নরক এর সঙ্গে তুলনা করেছেন।

   

No comments:

Powered by Blogger.