অনলাইনে কয়েক মিনিটেই বানিয়ে ফেলতে পারেন নিজেদের প্যান কার্ড, জানুন এই সহজ পদ্ধতি

 


গেমবাজ ডেস্ক: আপনাদের মধ্যে অনেকেই জানেন প্যান কার্ড এখন সরকারি জায়গায় বিশেষ ভাবে নেওয়া হচ্ছে। প্যান কার্ডকে ইতিমধ্যে আয়কর বিভাগ এর তরফ থেকে বাধ্যতামূলক ডকুমেন্ট হিসেবে গণ্য করা হয়েছে। আপনারা এও শুনে হবেন এখন প্যান কার্ড ছাড়া ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলো করা যাবে না। এছাড়া খোলা যাবে না কোনরকম ব্যাংকের অ্যাকাউন্ট প্যান কার্ড ছাড়া। তবে অনেকের কাছে এখনও নেই তাদের প্যান কার্ড। এই বিষয়ে অনেকে নজর দেয়নি অথবা অনেকেই ইতিমধ্যে বানাইনি নিজেদের প্যান কার্ড।

 

তবে অনেকে এমন ব্যক্তি রয়েছে যারা জানেন না কিভাবে প্যান কার্ড বানাতে হয়। তবে আমরা আজকে তাদের শেখাবো কিভাবে মাত্র কয়েক মিনিটে বানিয়ে ফেলতে পারেন নিজেদের প্যান কার্ড। আয়কর বিভাগ এমন একটি সুবিধা নিয়ে এসেছে যার ফলে আপনারা নিজেদের ১০ ডিজিটের আধার কার্ড নম্বর দিয়ে অতি সহজেই বানিয়ে ফেলতে পারেন নিজেদের প্যান নম্বর। তাহলে আসুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি করবেন এই অতি সহজ কাজ।


আবেদনের পদ্ধতি:


১. প্রথমত আপনাদের নিজেদের মোবাইলে অথবা কম্পিউটারে ই-ফাইলিং পোর্টাল খুলে নিতে হবে। এরপর সেখানে আপনারা সামনে দেখতে পাবেন Instant PAN through Aadhaar সেখানে ক্লিক করতে হবে।


২. এরপর আপনাকে আর একটি অপশন দেওয়া হবে। সেখানে আপনাকে সিলেক্ট করতে হবে Get New PAN। এই ছোট্ট দুটো জিনিস করার পর। আপনাদের কাছে জিজ্ঞাসা করা হবে আধার নম্বর।


৩. এরপর সঠিক স্থানে আধার নম্বর দেওয়ার পর নিচে দেওয়া অপশনে ক্লিক করলে।কিছুক্ষণের মধ্যেই আপনার রেজিস্টার মোবাইল নম্বরে চলে আসবে ওটিপি।


৪. এরপর সঠিক স্থানে সেই ওটিপি দেওয়ার পর। মেচেদা অপশনে ক্লিক করলে হয়ে যাবে আপনার আধার নম্বর ভেরিফাই। এরপরেই আপনার e-PAN জারি হয়ে যাবে।


৫. আবেদন করার সময় আপনার মোবাইল নম্বর একটি ১০ ডিজিটের নাম্বার পাঠানো হবে। যেখান থেকে আপনারা অতি সহজে প্যান কার্ডের পিডিএফ ডাউনলোড করতে পারবেন। যাতে আপনার কিউ আর কোডও দেওয়া থাকবে। 


৬. এরপর যদি NSDL ও UTITSL ও প্যান কার্ড জারি করে থাকেতাহলে আপনাকে তার জন্য দিতে হবে একটি নির্দিষ্ট চার্জ। সেটি দেওয়ার পরেই আপনার প্যান কার্ড একদম রেডি।

No comments:

Powered by Blogger.