একটা ফোন নম্বর দিয়েই গোটা পরিবারের Aadhaar PVC Card! জানুন কিভাবে?

Gamebazz ডেস্ক: প্রতিটি কাজে আধার কার্ড খুবই জরুরি।তাই মানুষের জরুরি চাহিদার কথা মাথায় রেখে পলিভিনাল ক্লোরাইড কার্ডে (Polyvinyl Chloride Card বা PVC) আধার কার্ড প্রিন্ট করানোর বিষয়টি বৈধ করে দিয়েছে ভারত সরকার। খোদ UIDAI-এর তরফেই দেওয়া হচ্ছে এই সুবিধা। এর ফলে এবার থেকে ইউজারেরা ATM কার্ডের মতোই PVC কার্ডেই নিজেদের আধার কার্ড প্রিন্ট করাতে পারবেন। সব থেকে বড় কথা হল, এর সাহায্যে একটি মোবাইল নম্বর দিয়েই আপনার পুরো পরিবারের Aadhaar PVC card বানিয়ে ফেলতে পারবেন। কী ভাবে, সেই পদ্ধতিই জেনে নিন।


Aadhaar PVC card ব্যবহারের সুবিধা?

এই PVC আধার কার্ড ব্যবহারের সুবিধা হল, এটি কখনও জলে ভিজবে না। পাশাপাশিই এই কার্ড ভেঙে যাওয়ারও কোনও সম্ভাবনা নেই। PVC আধার কার্ড দেখতে এক্কেবারেই এটিএম কার্ডের মতো। এছাড়াও PVC আধার কার্ডে বেশ কিছু সিকিওরিটি ফিচার্সও দেওয়া হয়েছে।

এই Aadhaar PVC card অর্ডার করতে গেলে কী কী করণীয়?

* Aadhaar PVC card অর্ডার করতে হলে আপনাকে https://residentpvc.uidai.gov.in/order-pvcreprint লিঙ্কে ক্লিক করতে হবে।

* এর পর 12 অঙ্কের আধার নম্বর দিয়ে দিন। আর তার ঠিক পরেই সিকিওরিটি কোডও দিয়ে দিন, যা আপনার স্ক্রিনে দেখাবে।

* এবার আপনাকে মোবাইল নম্বর রেজিস্টার করার অপশন দেখানো হবে।

* আপনি যদি পরিবারের সদস্যদেরও PVC আধার কার্ড বানাতে চান, তাহলে আপনার মোবাইল নম্বর এবং পরিবারের সেই সব সদস্যদের আধার নম্বর সেখানে দিয়ে দিন।

* আপনার ফোনে একটি OTP নম্বর আসবে।

* OTP দিয়ে দিন। আপনার আধার কার্ডের এবং বাকিদেরও আধার কার্ডের সমস্ত ডিটেইলস খুলে যাবে। চেক করে নিন।

* এবার আপনাকে পেমেন্টের অপশন দেখানো হবে (UPI, ইন্টারনেট ব্যাঙ্কিং, ডেবিট কার্ড)

* পেমেন্ট করা হয়ে গেলে বিল ডাউনলোড করে নিতে পারবেন। সেই বিলে 28 অঙ্কের একটি সার্ভিস রিকোয়েস্ট নম্বর দেওয়া থাকবে, যেটি আপনি ট্র্যাক করতে পারবেন।