দিনের শুরুতে নিমিষে উধাও ফোনের সমস্ত ইন্টারনেট? বাঁচাতে যা করবেন

Gamebazz ডেস্ক: সবেমাত্র মোবাইল ইন্টারনেট রিচার্জ করিয়েছেন। এদিকে প্রয়োজন ফুরোতে না ফুরোতেই উধাও সমস্ত মোবাইল ডেটা। গ্রাহকদের এমন অভিযোগ শোনা যায় প্রায়। তবে তার দোষ কিন্তু টেলিকম অপারেটারের ঘাড়ে ঠেলে না দিয়ে একটু সতর্ক হলেই মোবাইল ডেটা বাঁচানো সম্ভব। চলুন দেখে নেওয়া যাক কি করলে আপনি সহজে ডেটা বাঁচাতে পারবেন। 


আপনার স্মার্টফোন থেকে যখন কোনও জরুরি কাজ করছেন, যার জন্য প্রয়োজন বিপুল পরিমাণে ডেটা, তখন অতি অবশ্যই ব্যবহার করুন Wi-Fi। এছাড়াও কোনো স্ট্রিমিং বা লাইভ ম্যাচ দেখার ক্ষেত্রে যতটা সম্ভব মোবাইল ডেটা ব্যবহার করা বন্ধ করুন। পারলে সেগুলি Wi-Fi চালু করেই দেখুন।


বেশ কিছু স্ট্রিমিং অ্যাপস রয়েছে, যেগুলি অতিরিক্ত পরিমাণে ডেটা খরচা করাতে বাধ্য করে গ্রাহকদের। সেই তালিকায় রয়েছে Spotify, YouTube বা Netflix-এর মতো একাধিক মোবাইল অ্যাপ্লিকেশনস। মোবাইল ডেটা খরচ করে এই ধরনের অ্যাপস ব্যবহার করা বন্ধ করুন। 



লং-রানের ক্ষেত্রে আপনি যদি আপনার স্মার্টফোনের ডেটা ইউসেজ লিমিটেড করতে পারেন, তাহলে বড় লাভ। এর জন্য আপনাকে ফোন থেকে একটি বিশেষ ফিচার চালু করতে হবে। কী ভাবে করবেন, দেখে নিন -


* আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের সেটিংস অপশনে গিয়ে প্রথমে 'Apps'-এ ক্লিক করুন।


* এবার যে অ্যাপের ডেটা লিমিট করতে চান, সেই অ্যাপে ট্যাপ করুন।


* এবার 'Mobile Data' অপশনে ক্লিক করুন।


* এখন যদি আপনার ব্যাকগ্রাউন্ড ডেটা ইউসেজ এনাবল করা থাকে, তাহলে 'Allow background data usage' অপশনটি সাদা এবং নীল রঙের দেখাবে। এই ফিচারটি ডিসেবল করতে হলে সেই স্লাইডারে ক্লিক করুন।


সব চেষ্টা যখন ব্যর্থ হয়ে যায়, তখনই আশার আলো জাগাবে ডেটা সেভার মোড। এই বিশেষ মোড আপনার স্মার্টফোনে একবার অন করে রাখলে, অ্যান্ড্রয়েডে যে কোনও অ্যাপের অধিক পরিমাণে ডেটা ইউসেজের হার কমিয়ে দেবে।

No comments:

Powered by Blogger.