I Love You: বিশ্বের সবথেকে মারাত্মক কম্পিউটার ভাইরাস


Gamebazz ডেস্ক: ধরুন আপনার একটা মেইল এল। আর তার সাবজেক্ট হিসাবে লেখা আছে Love Letter for You'। একটু অবাক হলেও হয়তো ভালো লাগবেই। আর সেই মেইল-এ কি আছে সেটা দেখার জন্যে উদগ্রীব হবেন নিশ্চই।কিন্তু আপনি কি জানেন 'I Love You' এটি পৃথিবীর সবথেকে মারাত্মক ভাইরাসগুলোর মধ্যে একটি ছিল ।এটি সাধারণত Love Bug' নামে পরিচিত ছিল। ওনেল ডে গুজম্যান নামে ম্যানিলার এক কলেজের ছাত্র এই ভাইরাসটি তৈরী করেছিলেন। এই ভাইরাসটি ২০০০ সালে এসেছিলো। এই ভাইরাসটি E-mail এর মাধ্যমে আসতো। E-mail-এ লেখা থাকতো 'A Love letter for You' ।ওই E-mail-এ ক্লিক করলেই ভাইরাসটি কম্পিউটারে এসে যেত। আর ওই কম্পিউটারের সঙ্গে অন্য কম্পিউটার কানেক্ট করলেই ওই কম্পিউটারও এফেক্ট হয়ে যেত। ওই সময়ে বিশ্বে যত কম্পিউটার ছিল তার ১০ শতাংশ এফেক্ট হয়েছিল। 



ডিজিট্যাল দুনিয়ায় 'ভাইরাস' শব্দটি বেশ পরিচিত। কম্পিউটার ভাইরাসকে কোডের এমন একটি অংশ হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা কম্পিউটারের স্বাভাবিক কার্যকারিতা ব্যাহত করে। এটি নিজেই নিজের প্রতিলিপি তৈরি করে এবং দ্রুত অন্যান্য নেটওয়ার্কগুলির হোস্টগুলিকে প্রভাবিত করতে পারে, এভাবে পুরো নেটওয়ার্কটিকে অকার্যকর করে দেয়। 

1986 সালে প্রথম কম্পিউটার ভাইরাস MS-DOS অপারেটিং সিস্টেমগুলির জন্য তার অস্তিত্ব দেখায,এর নাম দেওয়া হয়েছিল “ব্রেইন”। এটি প্রধানত একটি বুট সেক্টর ভাইরাস, এটি ফ্লপি ডিস্কের মাধ্যমে ছড়িয়ে পড়ে। 




No comments:

Powered by Blogger.