আপনার Aadhaar, Voter ID সব সুরক্ষিত থাকবে Digilocker App-এ, জানুন বিস্তারিত


Gamebazz ডেস্ক: আপনারা বাড়ির দরকারি জিনিস সুরক্ষিত রাখতে আপনি লকারে রাখেন। ঠিক তেমনই Digilocker হচ্ছে আপনার সমস্ত জরুরি ডকুমেন্টস ডিজিটালি স্টোর করে রাখার লকার। এই ডিজিটাল প্ল্যাটফর্ম যে শুধুই গ্রাহকদের সমস্ত জরুরি ডকুমেন্টস অত্যন্ত নিরাপদ ভাবে গচ্ছিত রেখে দেবে এমনটা নয়। তার সঙ্গেই আপনার সমস্ত রেকর্ড এবং সর্বোপরি ডকুমেন্টস ভেরিফাইও করে দেবে কয়েক মুহূর্তের মধ্যেই। আপনার জরুরি কাগজপত্র সঙ্গে না থাকলে যে কোনও জায়গায়, যে কোনও মুহূর্তে ব্যাপক ভাবে কাজে দিতে পারে Digilocker। এছাড়াও এটি খুবই ইউজার-ফ্রেন্ডলিও।


কেন্দ্রের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক দেশবাসীর জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম Digilocker নিয়ে হাজির হয়েছিল কয়েক বছর আগেই। এই ডিজিটাল পরিষেবায় অ্যাকাউন্ট খোলার মধ্যে দিয়ে ইউজারদের খরচ বাঁচবে, বিভিন্ন পলিসির কপি সংক্রান্ত ডেলিভারি না করার অভিযোগ এড়িয়ে চলা যাবে, বীমা পরিষেবায় আরও উন্নত টার্নঅ্যারাউন্ড সময়ের সুযোগ মিলবে, সেটেলমেন্ট ও ক্লেইম প্রসেসিং আরও দ্রুত হবে, ভুলচুক এবং যে কোনও জালিয়াতি এড়িয়ে চলা যাবে।


* যে কেউ, যে কোনও সময়ে, যে কোনও জায়গা থেকে জরুরি ডকুমেন্টস সেভ করতে পারবেন।

* জরুরি নথি আইনিভাবে অরিজিনালের সঙ্গে প্রমাণ করে দেখানো যাবে।

* খুব সহজেই যে কারও সঙ্গে ডকুমেন্টস শেয়ার করা যাবে।

* দ্রুত পরিষেবা সরবরাহ করা যাবে - সরকারী সুবিধা, কর্মসংস্থান, আর্থিক অন্তর্ভুক্তি, শিক্ষা, স্বাস্থ্য।


খুব সম্প্রতি, ইনসুওরেন্স সেক্টর রেগুলেটর IRDAI, বীমাকারীদের তাদের পলিসিধারীদের কাছে ডিজিটাল পলিসি জারি করার নির্দেশ দিয়েছে এবং কী ভাবে Digilocker-এর সাহায্যে এই ডকুমেন্টগুলি ব্যবহার করা যাবে, তা-ও জানিয়েছে। রেগুলেটরের তরফে জানানো হয়েছে, এই পদক্ষেপ যে শুধুই খরচ কমাবে, এমনটা নয়। পাশাপাশিই ক্লেইম সেটেলমেন্ট প্রক্রিয়াও খুব দ্রুততার সঙ্গে করে দেখাতে পারবে বলে জানিয়েছে IRDAI।


No comments:

Powered by Blogger.