31 মার্চের মধ্যে করুন এই কাজটি, নাহলে বাতিল হবে PAN কার্ড

Gamebazz ডেস্ক: আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক করানোর শেষ তারিখ কিন্তু এক্কেবারে কাছেই চলে এসেছে। আর সেই শেষ তারিখ হল 31 মার্চ, 2021। এই 31 মার্চের মধ্যে যদি নিজের Aadhaar Card-এর সঙ্গে PAN Card লিঙ্ক না করেন, তাহলে মোটা টাকার জরিমানা হতে পারে।


এর আগে আধার এবং প্যানের লিঙ্কিং নিয়ে বিস্তর টালবাহানা হয়েছে। প্রথমে ঠিক ছিল, আধার ও প্যান কার্ডের লিঙ্ক করানোর লাস্ট ডেট 30 জুন, 2020। কিন্তু কোভিড পরিস্থিতির কারণে গত বছর মার্চেই প্যান-আধার লিংকের সময়সীমা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর ডেডলাইন স্থির করা হয়। ৩০ সেপ্টেম্বর থেকে আধার-প্যান লিঙ্কিংয়ের সময়সীমা বাড়িয়ে আবার ৩১ ডিসেম্বর করা হয়। সেই ডেডলাইনও কার্যকরী হয়নি। সেখান থেকে আবার 31 মার্চ, 2021 পর্যন্ত Aadhaar-PAN লিঙ্কিংয়ের সময় বাড়িয়ে দেওয়া হয়।


নির্দিষ্ট সময়ের মধ্যে আধার ও প্যান কার্ড লিঙ্ক না করালে বড় সমস্যার সম্মুখীন হতে পারেন। কীরকম সমস্যা? নিয়ম অনুসারে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা অত্যাবশ্যক। কিন্তু যদি তা না করেন, তাহলে বাতিল হয়ে যেতে পারে আপনার PAN Card। এমনকী সেই বাতিল হওয়া প্যান কার্ড ফের নতুন করে চালু করতে হলে, আপনাকে আবার 10,000 টাকা জরিমানা করা হবে। এছাড়াও আধার-প্যান লিঙ্ক না করালে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, FD-তে বিনিয়োগ, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল - এসব কাজ করতে পারবেন না।


কী করে বুঝবেন, আদৌ আপনার Aadhaar-PAN লিঙ্ক হয়েছে কী না?

তার জন্য প্রথমেই আপনাকে যেতে হবে Income Tax ডিপার্টমেন্টের অফিসিয়াল ওয়েবসাইট incometaxindiaefiling.gov.in-এ।

সেখানে গিয়ে Quick Link-এর বিকল্প Link Aadhaar-এ ক্লিক করুন।

একটি নতুন পেজ খুলে যাবে, যেখানে Click Here হাইপারলিঙ্ক আসবে। সেখানে ক্লিক করুন।

নতুন পেজে আপনাকে প্যান এবং আধার কার্ডের লিঙ্ক চেয়ে নেওয়া হবে।

সেখানে গুরুত্বপূর্ণ তথ্যগুলি দিলেই জেনে যাবেন, Aadhaar Card-এর সঙ্গে PAN Card লিঙ্ক করা রয়েছে কী না।

No comments:

Powered by Blogger.