Gmail ইনবক্স ভর্তি? কম খরচে প্রচুর স্টোরেজ দিচ্ছে Google

Gamebazz ডেস্ক: Google-এর এই সার্ভিস সম্পর্কে অবগত নন। আর কিছু দিনের মধ্যেই Google-এর ফ্রি স্টোরেজ আর পাওয়া যাবে না। আর সেই অতিরিক্ত স্টোরেজের জন্য Google One সার্ভিস নিতে হবে আপনাকে। কী এই Google One? আর কেনই বা অতিরিক্ত স্টোরেজের জন্য খরচ করতে হবে আপনাকে? সব প্রশ্নের উত্তর জেনে নিন।


আগে Google Drive-এর মাধ্যমে ক্লাউড স্টোরেজ সার্ভিস দিত Google। অতিরিক্ত স্টোরেজের জন্য ছিল বিভিন্ন প্ল্যান। এর মাধ্যমে শুধু Google Drive ছাড়াও Google Photos ও Gmail-এও মিলত অতিরিক্ত স্টোরেজ।


যেহেতু Google Drive নিজে একটি ক্লাউড স্টোরেজ সার্ভিস, সেই জন্য গ্রাহকের মনে বিভিন্ন ধোঁয়াশা তৈরি হওয়াটা স্বাভাবিক। অনেকেই ভাবতেন অতিরিক্ত স্টোরেজের প্ল্যান শুধু Google Drive-এই ব্যবহার করা যাবে। গ্রাহকের মন থেকে এই সংশয় দুর করতেই 2018 সালে Google One সাবস্ক্রিপশন শুরু করে গুগল।


লঞ্চের সময় প্রতি মাসে 10 মার্কিন ডলার খরচ করলে গ্রাহককে 2TB অতিরিক্ত ডেটা দিচ্ছিল সার্চ ইঞ্জিন জায়েন্ট। এছাড়াও প্রতি মাসে 2 মার্কিন ডলারে 100GB ও 3 মার্কিন ডলারে 200GB স্টোরেজ পাওয়া যায়।


Google One ব্যবহারের কারণ কী?


যে কোনও নতুন অ্যাকাউন্ট তৈরির সময় গ্রাহককে 15GB ক্লাউড স্টোরেজ বিনামূল্যে দেয় Google। এই স্টোরেজ Gmail, Google Drive, Google Photos-এ ব্যবহার করা যায়। অনেকের জন্যই এই স্টোরেজ যথেষ্ট।


কিন্তু 15GB স্টোরেজ আপনার জন্য কম হলে আপনার জন্য থাকছে Google One সাবস্ক্রিপশন। এই সাবস্ক্রিপশনের মাধ্যমে 100GB, 200GB, 2TB, 10TB, 20TB, অথবা 30TB অতিরিক্ত ডেটা পাওয়া যাবে। ক্লাউড স্টোরেজ ছাড়াও, Gmail, Google Photos-এর মতো সার্ভিসেও এই অতিরিক্ত স্টোরেজ ব্যবহার করা যাবে।


Google One-এ কী কী সুবিধা পাবেন?


Google One-এর প্রধান সুবিধা অতিরিক্ত স্টোরেজ। যদিও স্টোরেজ ছাড়াও অতিরিক্ত সুবিধা মিলবে। এর ফলে Google-এর বিভিন্ন সাবস্ক্রিপশন পরিবারের সদস্যদের সঙ্গে ভাগ করে নিতে পারবেন।


Google অ্যাকাউন্টে কোনও ফ্যামিলি গ্রুপ সেট করলে পরিবারের যে কোন সদস্য Google One-এর অতিরিক্ত স্টোরেজ ব্যবহার করতে পারবেন। এই জন্য 200GB অথবা তার বেশি স্টোরেজের প্ল্যান থাকতে হবে।


এছাড়াও অ্যান্ড্রয়েড ফোন ও ট্যাবলেট গ্রাহকদের জন্য থাকছে ব্যাক আপ ও রিস্টোরের সুবিধা। এর ফলে সহজেই টেক্সট মেসেজ ও ফোনের অন্যান্য তথ্য ব্যাক আপ রাখা যাবে। পাশাপাশিই Google One-এর সঙ্গে থাকছ একটি VPN সার্ভিস। 2TB অথবা তার বেশি স্টোরেজের প্ল্যানের গ্রাহকরা এই সুবিধা পাবেন।

Google One সাবস্ক্রিপশনের খরচ কত?


Google One-এর প্ল্যানের খরচ বিশ্বের বিভিন্ন প্রান্তে আলাদা। সব Google গ্রাহক বিনামূল্যে 15GB ক্লাউড স্টোরেজ পাবেন। আর তারপরই সাবস্ক্রাইব করতে হবে Google One।


100GB প্ল্যানে খরচ: প্রতি মাসে 130 টাকা অথবা বছরে 1,300 টাকা।


200GB প্ল্যানে খরচ: প্রতি মাসে 210 টাকা অথবা বছরে 2,100 টাকা।


2TB প্ল্যানে খরচ: প্রতি মাসে 650 টাকা অথবা বছরে 6,500 টাকা।


10TB প্ল্যানে খরচ: প্রতি মাসে 49.99 ডলার।


20TB প্ল্যানে খরচ: প্রতি মাসে 99.99 ডলার।


30TB প্ল্যানে খরচ: প্রতি মাসে 149.99 ডলার।

তাই সব Google Service ব্যবহারের জন্য 15GB স্টোরেজ যথেষ্ট না হলে, আপনার জন্য Google One-এর মাধ্যমে একাধিক প্ল্যান নিয়ে এসেছে Google। অন্যান্য ক্লাউড স্টোরেজ কোম্পানিগুলির তুলনায় অনেকটা কম দামে এই সার্ভিস গ্রাহকের কাছে নিয়ে এসেছে সার্চ ইঞ্জিন জায়েন্ট কোম্পানিটি। আপনার রোজকার Google Service ব্যবহারের আপগ্রেড হিসাবেই Google One সাবস্ক্রিপশন ব্যবহার শুরু করতে পারেন।

No comments:

Powered by Blogger.