ভারতে দ্রুত চালু হবে 5G পরিষেবা চালু, 10 লাখ কর্মসংস্থানের সম্ভাবনা

Gamebazz  ডেস্ক: আগামী তিন মাসের মধ্যেই ভারতে 5G পরিষেবা চালু হবে বলে দাবি করল দেশের টেলিকম সংস্থাগুলি। তবে, প্রাথমিক ভাবে, দেশের কিছু লিমিটেড জায়গাতেই পৌঁছবে 5G পরিষেবা। কারণ, ভারতের সমস্ত জায়গায় এখনও পর্যন্ত অপ্টিক্যাল ফাইবার ইনফ্রাস্ট্রাকচার তৈরি হয়নি। নোকিয়া ইন্ডিয়ার মার্কেটিং ও কর্পোরেট বিষয়ক প্রধান অমিত মারওয়া জানিয়েছেন যে, এবার ভারত সরকারকেই তড়িঘড়ি সিদ্ধান্ত নিতে হবে, যাতে পরবর্তী প্রজন্ম 5G পরিষেবা খুব দ্রুত ব্যবহার করতে পারেন।


অমিত মারওয়ার বলেন, 'আমরা দ্রুত ভারতে 5G পরিষেবা চালু না করলে, সব দিক থেকেই একটা বড় সম্ভাবনা নষ্ট করে ফেলব। 5G অপারেটরদের পয়সা রোজগারের কোনও উদ্দেশ্য নেই এখানে। তবে একটা কথা হলফ করে বলতে পারি যে, ভারত এবং বিশ্বে নতুন আর্থিক মূল্য তৈরি করার জন্য এই সময়েই 5G সার্ভিস লঞ্চ করা আবশ্যক। আমরাই ভারতে 5G নেটওয়ার্ক তৈরি করছি। এর জন্য হার্ডওয়্যারও তৈরি হয়ে গিয়েছে। সব দিক ঠিকঠাক চললে, আগামী তিন মাসের মধ্যেই এ দেশে 5G পরিষেবা চালু করতে পারব আমরা।' পাশাপাশিই তিনি আরও যোগ করে বলছেন যে, Nokia-র চেন্নাই প্ল্যান্ট থেকে দুনিয়ার অন্যান্য প্রান্তে 5G উপকরণ এক্সপোর্ট করা হচ্ছে। এখানে অংশিদারিত্বের জন্যও Nokia প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভ যোজনাও (PLI Scheme) তৈরি করা হচ্ছে বলে জানালেন।


টেলিকম এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের চেয়ারম্যান সন্দীপ অগ্রবাল বলেন, 'এই প্রযুক্তি ভারতে সম্প্রসারণ করা খুবই খরচসাপেক্ষ। এর আগে চিন স্থানীয় বেশ কিছু কোম্পানির সাহায্যে নিয়ে এই টেকনিকের সম্প্রসারণ করতে গিয়ে মোট 200 বিলিয়ন মার্কিন ডলার খরচ করে ফেলেছে। চিনের মতো এতটা প্রযুক্তি নির্ভর দেশের যদি এই অবস্থা হয়, তাহলে ভারতের কী হতে পারে, আন্দাজ করাই যাচ্ছে।'


টেলিকম সেক্টরের স্কিল কাউন্সিলের সিইও অরবিন্দ বালি বলছেন, 'এই ধরনের উন্নততর প্রযুক্তি কখনই একটা দেশের পক্ষে তৈরি করা সম্ভব নয়। অতি অবশ্যই সেই দেশকে অন্য দেশেরও সাহায্য নিতে হবে। তবে একটা কথা মানতেই হবে যে, PLI স্কিমের সাহায্যে দেশ যেমন আত্মনির্ভর হবে, তেমনই আবার বহু কর্মসংস্থানও তৈরি হবে এই দেশে।' সূত্রের খবর, ভারতে PLI স্কিম লাগু হওয়া এবং 5G পরিষেবা চালু হওয়ার কারণে অন্তত 10 লাখ মানুষের কর্মসংস্থান হবে।

No comments:

Powered by Blogger.