Facebook Profile লক করতে চান? জানুন সঠিক পদ্ধতি


Gamebazz  ডেস্ক: গত বছর লকডাউনের সময়েই কেবল মাত্র ভারতের Facebook ইউজারদের জন্য একটি সেফটি ফিচার নিয়ে আসা হয়েছিল। সেই সেফটি ফিচারের সাহায্যে কেবল মাত্র ভারতের ইউজারেরা তাঁদের প্রোফাইলের ফ্রেন্ডলিস্ট থাকা মানুষজনই একমাত্র পোস্ট দেখতে পারবেন। অর্থাৎ এই সেফটি ফিচারে আপনি কারও Facebook-এ বন্ধু না হলে, তাঁর কোনও পোস্ট বা ছবি, ভিডিয়ো কিছুই দেখতে পাবেন না।


এখন প্রশ্ন হচ্ছে, এই সেফটি ফিচার আসলে কী? Facebook-এর Safety Feature-এর সাহায্যে ইউজারেরা তাঁদের প্রোফাইল লক করে রাখতে পারবেন। এই লক করে রাখার সুবিধা ব্যাপক ভাবে কাজে এসেছে বিশেষত মহিলা ইউজারদের। নিজেদের Facebook প্রোফাইল নিয়ন্ত্রণ করতে তাঁদের আর কোনও অসুবিধা নেই বলে জানিয়েছেন বহু ইউজার। পাশাপাশিই আবার কুরুচিকর মন্তব্য, ফেক প্রোফাইল থেকে বন্ধুত্বের ফাঁদ - এই সব বিষয় থেকেও ছুটকারা মিলেছে বলে জানিয়েছেন তাঁরা।


এই ফিচার যদি আপনি একবার ব্যবহার করেন, তাহলে Facebook-এ যাঁরা আপনার বন্ধু নন, তাঁরা কোনও ভাবেই আপনার ছবি জুম করতে পারবেন না। এমনকী আপনার ছবি, তা সে প্রোফাইল পিকচার হোক বা হোক সে কভার ফোটো , তা-ও ডাউনলোড করা যাবে না। এছাড়াও আপনি যে সব পোস্ট শেয়ার করবেন, সেগুলি Public হওয়ার পরিবর্তে Friends হয়ে যাবে। অর্থাৎ Facebook-এ আপনার বন্ধু ব্যতিরেকে আরও কেউ সেই পোস্ট দেখতে পাবেন না। একমাত্র আপনার About Info ফিচারটি সবাই দেখতে পাবেন। কিন্তু সেটাও একটা সীমা পর্যন্ত।



এর আগে Facebook আর একটি ফিচার নিয়ে হাজির হয়েছিল, যার পোশাকি নাম Profile Picture Guard। এই ফিচারের সাহায্যে ইউজারেরা নিজেদের প্রোফাইল পিকচার সুরক্ষিত রাখতে পারেন। আর এবার এই প্রোফাইল লক ফিচারের সাহায্যে ইউজারদের Facebook প্রোফাইল সবথেকে সুরক্ষিত থাকবে। আপনার Android স্মার্টফোন থেকে কী ভাবে Facebook প্রোফাইল লক করবেন, জেনে নিন।


কী ভাবে Android ইউজারেরা Facebook প্রোফাইল লক করবেন -


পদ্ধতি 1 - প্রথমেই আপনার ডিভাইস থেকে Facebook App খুলুন।


পদ্ধতি 2 - এবার হোমপেজে গিয়ে আপনার Profile Picture-এ ট্যাপ করুন।


পদ্ধতি 3 - নতুন যে পেজটি খুলে গেল, সেখানে গিয়ে Menu (তিনটি ডট থেকে) বাটনে ট্যাপ করুন।


পদ্ধতি 4 - যে অপশনগুলি আপনাকে দেখানো হচ্ছে, সেখান থেকে Lock Profile অপশনটি বেছে নিন।


পদ্ধতি 5 - এবার Lock Profile Page-এ গিয়ে Lock Your Profile অপশনে ট্যাপ করুন।


পদ্ধতি 6 - এবার আপনার স্ক্রিনে একটি পপ মেসেজ দেখানো হবে, যেখানে বলা হবে 'You locked your profile. Only your friends can see the photos and posts on your timeline'; OK অপশনে ক্লিক করুন।



উপরোক্ত পদ্ধতিগুলি ঠিকঠাক ভাবে মেনে চললেই, আপনার Facebook প্রোফাইলটি লক হয়ে যাবে। একবার লক ফিচারটি এনাবলড্ হয়ে গেলেই আপনি দেখতে পাবেন যে, আপনার প্রোফাইলে একটি ইন্ডিকেটর যোগ করা হয়েছে। সেখান থেকেই পরিষ্কার হয়ে যাবে যে, আপনার Facebook Profile লক হয়ে গিয়েছে। তবে, একটা বিষয় মাথায় রাখবেন যে, এই ফিচার একবার এনাবলড্ হয়ে গেলে, আপনার পোস্ট কিন্তু আর জনসমক্ষের জন্য শেয়ার করা হবে না। একমাত্র আপনার Facebook বন্ধুরাই আপনার শেয়ার করা কোনও পোস্ট দেখতে পাবেন।

No comments:

Powered by Blogger.