এবার অনলাইনেই Swasthya Sathi Card-এর আবেদন করতে পারবেন! জানুন পদ্ধতি


Gamebazz  ডেস্ক: স্বাস্থ্যসাথী কার্ড চালু হওয়ার সঙ্গে-সঙ্গেই বাংলার মানুষজনের মধ্যে সেই প্রকল্পে নাম নথিভুক্ত করার ব্যাপক উন্মাদনা লক্ষ্য করা যায়। কিন্তু তার মাস তিনেক যেতে না যেতেই নির্বাচনী বিধি চালু হয়ে যায় পশ্চিমবঙ্গে। সেই কারণেই বাংলার বিভিন্ন জায়গায় স্বাস্থ্যসাথী ক্যাম্পও কিছুটা বাধ্য হয়েই বন্ধ করতে হয় সরকারকে। এহেন পরিস্থিতিতে বাংলার এখনও একটা বিরাট সংখ্যক মানুষ আছেন, যাঁরা Swasthya Sathi Card পাননি। 27 মে, শনিবার থেকে বাংলায় শুরু হচ্ছে প্রথম দফার নির্বাচন। এমত অবস্থায় পশ্চিমবঙ্গের যে সব মানুষ এখনও পর্যন্ত স্বাস্থ্যসাথী প্রকল্পে নিজেদের নাম নথিভুক্ত করতে পারেননি, তাঁরা বাড়িতে বসে অনলাইনেই তা করে নিতে পারেন।


অনলাইনে Swasthya Sathi কার্ডের আবেদনে যা যা জানা জরুরি -


বিধানসভা নির্বাচনের কারণে রাজ্যের বিভিন্ন প্রান্তে স্বাস্থ্যসাথী ক্যাম্পগুলি এখন বন্ধ ঠিকই। তবে, বাড়িতে বসেও আপনি Swasthya Sathi কার্ডের জন্য আবেদন জানাতে পারেন। তার জন্য অনলাইনে আপনাকে একটি ফর্ম ফিলআপ করতে হবে।


ফর্ম ফিল আপ করতে কী কী প্রয়োজন?


* আবেদনকারীকে তাঁর নাম, আধার নম্বর, ঠিকানা, মোবাইল নম্বর এবং বায়োমেট্রিক তথ্য দিয়ে সেই ফর্ম ফিল আপ করতে হবে।

* আবেদনপত্রের উপরের ডান দিকে পরিবারের যে মহিলা সদস্যের নামে কার্ড হচ্ছে, তার স্বাক্ষর করতে হবে।

* যদি আবেদনকারীর খাদ্যসাথী কার্ড থাকে, তাহলে সেটাও উল্লেখ করতে হবে আবেদনপত্রে।

* তবে কোনও পরিবারে মহিলা না থাকলে, পুরুষের নামেই হবে Swasthya Sathi কার্ড।


অনলাইনে Swasthya Sathi কার্ডের জন্য আবেদন জানাতে কী করতে হবে?


প্রথমেই আপনাকে যেতে হবে Swasthya Sathi প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে। আপনার সামনে পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্যসাথী প্রকল্পের হোমপেজ খুলে যাবে।এবার হোমপেজ থেকে 'Apply Online' অপশনে ক্লিক করুন।আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে এবং সেখানেই আপনাকে সব তথ্য দিয়ে দিতে হবে।আপনার সমস্ত জরুরি ডকুমেন্টস সেখানে অ্যাটাচ করে দিন।এবার 'Submit' অপশনে ক্লিক করুন।সাবমিট করা হয়ে গেলেই আপনার স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদন জানানোর প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।


এছাড়া যদি অনলাইনে Swasthya Sathi কার্ডের আবেদন জানাতে কেউ সমস্যার সম্মুখীন হন, তাহলে ওই ওয়েবসাইটেই 'Apply Online'-এ গেলে 'Form B For Registration Under Swastha Sathi' অপশনটি দেখতে পাবেন।


Form B For Registration Under Swasthya Sathiসেখানে ক্লিক করলেই একটি PDF ফর্ম খুলে যাবে আপনার সামনে। সেখানে সব তথ্য দিয়ে ফিল আপ করুন।ফর্মটি আপনার পৌরসভা বা পঞ্চায়েতে গিয়ে জমা দিয়ে আসতে হবে। এভাবেও Swastha Sathi কার্ডের জন্য আপনার আবেদন জানানো হয়ে যাবে।


পাশাপাশিই আবার Swastha Sathi মোবাইল অ্যাপ ডাউনলোড করেও উপরোক্ত প্রক্রিয়ার সাহায্যে আপনারা বাড়ি থেকেই স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদন জানাতে পারেন। Swastha Sathi Card-এর আবেদন জানাতে বা কার্ড পাওয়ার পরেও কোনও সমস্যা দেখা দিলে 9073313211 নম্বরে WhatsApp করে বা টোল ফ্রি নম্বর 1800-345-5384 নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারেন।

No comments:

Powered by Blogger.