একটা মিসড কলেই জানতে পারবেন Provident Fund-এ কত টাকা আছে

Gamebazz  ডেস্ক: যে কোনও কোম্পানির কর্মচারীর একটি Universal Account Number থাকে, যা UAN নামেই অধিকতর মানুষের কাছে পরিচিত। সংস্থার তরফে কর্মচারীকে তা বরাদ্দ করা হয় একটি সক্রিয় PF (Provident Fund) অ্যাকাউন্ট সহযোগে। Universal Account Number বা UAN-এর সাহায্যে কর্মচারীরা নিজেদের PF প্রোফাইলের অ্যাকসেস করতে পারেন। লগইন করে UAN হোমপেজে গেলেই, সেখান থেকে কর্মচারীরা অনলাইন পাসবুক, ট্রান্সফার রিকোয়েস্ট এবং অ্যাডজাস্টমেন্ট-সহ তাঁর PF অ্যাকাউন্টের যাবতীয় খুঁটিনাটি জেনে নিতে পারেন।


এছাড়াও UAN পোর্টালে রেজিস্টার্ড রয়েছেন, এমন সদস্যরা তাঁদের PF সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে পারেন একটা SMS-এর মাধ্যমেই। নিজেদের রেজিস্টার্ড ফোন নম্বর থেকে 'EPFOHO UAN' টাইপ করে 7738299899 নম্বরে একটি SMS পাঠালেই সব তথ্য জানিয়ে দেওয়া হয়। পাশাপাশিই আবার কর্মচারীরা UAN-এ নিজেদের রেজিস্টার্ড ফোন নম্বর থেকে 011-22901406 ফোন নম্বরে একটি মিসড কল দিলেও, তাঁদের PF সংক্রান্ত সমস্ত খুঁটিনাটি তথ্য জানানো হয়।


PF সাবস্ক্রাইবারেরা Provident Fund ব্যালেন্স চেক করতে পারেন চারটি ভিন্ন ভিন্ন পদ্ধতির সাহায্যে। অনলাইনে সাইট থেকে, UMANG অ্যাপ থেকে, SMS এবং Missed Call-এর সাহায্যে। এখন কোনও কারণবশত, আপনি যদি UAN বা ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরটি হারিয়ে ফেলেন বা ভুলে যান, তাহলে চিন্তার কোনও কারণ নেই। UAN ছাড়াও আপনি PF Balance চেক করতে পারবেন।


UAN ছাড়া PF Balance চেক করবেন কী ভাবে, জেনে নিন -


* প্রথমেই চলে যান EPFO অফিসিয়াল ওয়েবসাইটে, https://www.epfindia.gov.in/ লিঙ্কে ক্লিক করে।

* এবার 'click here to know your PF balance' অপশনে ক্লিক করুন। আপনাকে একটি নতুন পেজে নিয়ে যাওয়া হবে।

* epfoservices.in.epfo পেজে আপনাকে নিয়ে আসা হবে।

* আপনি কোন রাজ্যের বাসিন্দা, তা দিয়ে দিন। EPF অফিস মেনশন করুন। তার পরে এসট্যাবলিশমেন্ট কোড দিয়ে দিন।

* এবার আপনার PF অ্যাকাউন্ট নম্বর, নাম এবং রেজিস্টার্ড ফোন নম্বর দিয়ে দিন।

* অ্যাকনলেজমেন্ট বক্সে ক্লিক করুন এবং তার পরে 'I Agree' অপশনে প্রেস করুন।

* এবারে আপনি দেখতে পাবেন যে, PF ব্যালেন্সে কত টাকা জমল।

No comments:

Powered by Blogger.