আপনার আধার কার্ড অন্য কেউ ব্যবহার করছেন নাকি? জেনে নিন সহজ উপায়ে

Gamebazz  ডেস্ক: দেশবাসীর জন্য Aadhaar Card যখন অত্যাবশ্যক হয়ে উঠেছে, এমনই এক পরিস্থিতিতে Aadhaar সংক্রান্ত বিভিন্ন তথ্য আপডেটের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে দেশের মানুষজনকে। সে ক্ষেত্রে আপনার Aadhaar Card এবং তার নম্বর খুবই যত্নের সঙ্গে রেখে দেওয়া উচিত এবং সেই সঙ্গেই তার অপব্যবহার অন্য কেউ করছে কী না, তা-ও জেনে নিতে হবে।এখন প্রশ্ন হচ্ছে, আপনার আধার কার্ড অন্য কেউ ব্যবহার করছেন কী না, তা বুঝবেনই বা কী ভাবে? এই সহজ উপায়ে এখনই জেনে নিন।


* UIDAI ওয়েবসাইটে গেলেই আপনি জানতে পারবেন যে, আপনার Aadhaar Card অন্য কেউ ব্যবহার করছে, কী না। তার জন্য UIDAI ওয়েবসাইটে গিয়ে https://resident.uidai.gov.in/notification-aadhaar লিঙ্কে ক্লিক করুন।

* এবার আপনাকে দিতে হবে 12 অঙ্কের আধার নম্বর, যেটি আপনি দেখতে পাবেন ঠিক 'আধার অথেন্টিকেশন হিস্ট্রি'-র নীচে।

* এর পরে চার অঙ্কের সিকিওরিটি কোড দিয়ে দিন।

* এবার আপনাকে 'OTP Generate' অপশনে ক্লিক করতে হবে এবং তারপরই আপনার রেজিস্টার্ড ফোন নম্বরে OTP চলে আসবে।

* OTP দেওয়া হয়ে গেলেই একটি নতুন পেজ খুলে যাবে, যেখানে অথেন্টিকেশন টাইপ, সিলেক্টেড ডেট রেঞ্জ, নম্বর অফ রেকর্ড এবং OTP আবারও একবার দিয়ে দিতে হবে।

* এবার আপনাকে ড্রপ-ডাউন মেনু থেকে 'অল' অপশন বেছে নিতে হবে।

* পেজে থাকা 'সিলেক্টেড ডেট রেঞ্জ' অপশনে ক্লিক করুন।

* এখান থেকে আপনি সর্বোচ্চ ছয় মাসের পুরনো তথ্য দেখতে পাবেন অর্থাৎ ছয় মাসে আপনার আধার কার্ড আপনি বাদে অন্য কেউ ব্যবহার করেছে কী না, তা জানতে পারবেন।

* এবার 'সাবমিট' অপশনে ক্লিক করুন।

* সাবমিট করা হয়ে গেলেই আপনার সামনে আসবে 'নম্বর অফ রেকর্ডস' অপশন।

* এখান থেকে আপনি অন্তত 50টি রেকর্ড সম্পর্কে জানতে পারবেন।

* এবার অথেন্টিকেশনের জন্য পুনরায় OTP-র জন্য আবেদন করুন এবং সাবমিট অপশনে ক্লিক করুন।

* আপনার আধার কার্ড, কোথায়, কেন ব্যবহৃত হয়েছে - সেই সংক্রান্ত সব তথ্য জানতে পারবেন।

* এখন যদি দেখেন, অসৎ উদ্দেশ্যে অন্য কেউ আপনার আধার কার্ড ব্যবহার করেছে, তাহলে UIDAI ওয়েবসাইটেই অভিযোগ জানান।


সম্প্রতি আধার কার্ড ইউজারদের জন্য মাত্র 50 টাকা খরচে  ATM-এর মতোই একটি কার্ডের ব্যবস্থা করেছে UIDAI। এই ধরনের আধার কার্ডকে বলা হয়, PVC Aadhaar Card। এটিএমের মতো দেখতে বিশেষ এই আধার কার্ডে একাধিক সিকিওরিটি ফিচার্স রয়েছে। এই PVC Aadhaar Card ব্যবহারের সবথেকে বড় সুবিধা হল, দীর্ঘদিন এটি ব্যবহার করা যেতে পারে। এছাড়াও এটি কখনও জলে ভিজবে না। পাশাপাশিই এই কার্ড ভেঙে যাওয়ারও কোনও সম্ভাবনা নেই। সেফটি ফিচার্সের দিক থেকেই এই PVC আধার কার্ডে রয়েছে হলোগ্রাম, মাইক্রোটেক্সটের মতো একাধিক সুরক্ষিত ফিচার্স।এই ধরনের আধার কার্ড আপনি ব্যবহার করলে, তা সবসময়ই নিজের সঙ্গে রাখতে পারবেন। পাশাপাশিই আধার নম্বর চুরি যাওয়া থেকেও নিজেকে বাঁচাতে পারবেন।

No comments:

Powered by Blogger.