'Mera Ration' অ্যাপ : অন্য রাজ্য থেকেও এবার রেশন তুলতে পারবেন

Gamebazz  ডেস্ক: One Nation-One Ration Card-এর দিকে ধীরে ধীরে এগিয়ে চলেছে দেশ। আর সেই লক্ষ্যকেই মান্যতা দিতে শুক্রবার ভারত সরকার 'Mera Ration' নামক একটি অ্যাপ লঞ্চ করল। এই অ্যাপের সাহায্যে দেশবাসী নিকটবর্তী রেশন দোকানের সমস্ত তথ্য যেমন জানতে পারবেন, সেই সঙ্গেই আবার রেশনে কী কী দেওয়া হচ্ছে - তাও জানা যাবে। এই অ্যাপ বিশেষ ভাবে সহায়ক হবে সেই সব রেশন কার্ড হোল্ডারদের, যাঁরা খুব সম্প্রতি নিজেদের বাসস্থানের জায়গা বদলেছেন।


কেন্দ্র সরকার এই অ্যাপটি ডেভেলপ করেছে NIC-র সঙ্গে হাত মিলিয়ে। দেশবাসীকে মূলত বিভিন্ন ONORC (One Nation-One Ration Card) সংক্রান্ত সুবিধা দিতেই লঞ্চ করা হয়েছে 'Mera Ration' অ্যাপটি। সুবিধার তালিকা কিন্তু লম্বা! ন্যাশনাল ফুড সিকিওরিটি অ্যাক্ট (NFSA) বেনিফিশিয়ারি, বিশেষ করে পরিযায়ী বেনিফিশিয়ারি, FPS ডিলার্স এবং অন্যান্য প্রাসঙ্গিক স্টেকহোল্ডারেরাও সুবিধা পেয়ে যাবেন এই অ্যাপের সাহায্যে। সবথেকে উল্লেখযোগ্য দিক হল, পশ্চিমবঙ্গ থেকে কোনও পরিযায়ী শ্রমিক যদি বাইরে কাজ করতে যান, তাহলে এই অ্যাপের সাহায্যে তিনি অন্য রাজ্য থেকেও রেশন তুলতে পারবেন।


One Nation-One Ration Card সিস্টেম কার্যকরী হওয়ার মধ্যে দিয়েই ন্যাশনাল ফুড সিকিওরিটি অ্যাক্ট এবং অন্যান্য ওয়েলফেয়ার স্কিমের আওতায় সুবিধাভোগীরা মূলত পরিযায়ী শ্রমিকেরা এবং তাঁদের পরিবার ন্যায্য দামে দেশের যে কোনও প্রান্তে রেশন তুলতে পারেন। ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড সিস্টেম সেই বিষয়টিকে নিশ্চিত করে।


ডিপার্টমেন্ট অফ ফুড অ্যান্ড পাবলিক ডিস্ট্রিবিউশন-এর সেক্রেটারি সুধাংশু পাণ্ডে এই অ্যাপ লঞ্চ করার পর সংবাদমাধ্যমের কাছে বলছেন, '2019 সালের অগাস্ট মাস থেকেই এক দেশ এক রেশন কার্ড সিস্টেম চালু হয়ে গিয়েছে দেশের চারটি রাজ্যে। 2020 সালের ডিসেম্বর মাসের মধ্যে বাকি আরও বেশ কিছু রাজ্যে এই পরিষেবা চালু হয়ে গিয়েছে। এখন আর চারটি রাজ্য বাকি আছে। অসম, ছত্তিসগঢ়, দিল্লি এবং পশ্চিমবঙ্গ - এই বাকি চার রাজ্যেও খুব শীঘ্রই চালু হয়ে যাবে এক দেশ এক রেশন কার্ড পরিষেবা।'



No comments:

Powered by Blogger.