ভারতে লঞ্চ হতে চলেছে Ola-র ইলেকট্রিক স্কুটার, এ চার্জেই চলবে ১০০কিমি



Gamebazz  ডেস্ক: ব্যাটারি চালিত Ola Electric's scooter খুব তাড়াতাড়ি ভারতের বাজারে লঞ্চ হতে চলেছে। সম্প্রতি তারই প্রথম ছবি প্রকাশ পেয়েছে। প্রসঙ্গত ক্যাব এগ্রিগেটর Ola (ওলা)-র সহায়ক সংস্থা ওলা ইলেকট্রিক গত বছর বৈদ্যুতিন যানবাহনের বিকাশের জন্য একটি পৃথক শাখা তৈরি করে বৈদ্যুতিন স্কুটার নির্মাণের ইচ্ছাপ্রকাশ করেছিল। পরিকল্পনাটির বাস্তবায়নের লক্ষ্যে Ola নেদারল্যান্ডের ইলেকট্রিক স্কুটার নির্মাতা Etergo-কে অধিগ্রহণও করে। দুই সংস্থার উদ্যোগের ফলাফল হিসেবে ওলা, Etergo AppScooter-এর নিজস্ব ভার্সন আগামী কয়েক সপ্তাহের মধ্যে লঞ্চ করতে পারে।


ছবিতে দেখা যাচ্ছে ওলা ই-স্কুটারের টেস্টিং প্রোটোটাইপ মডেলটি ডাচ অ্যাপস্কুটারের আদলে তৈরি। সামনের অংশের টেলিস্কোপিক ফর্কটিও দুটি স্কুটারে অভিন্ন। তবে চেহারাগত দিক থেকে ডাচ স্কুটারটি থেকে আলাদা করার জন্য ওলার ই-স্কুটারে আরও সুক্ষ্ম আপডেট করার সম্ভাবনা আছে। স্কুটারটির প্রচুর পরিমান গ্রাউন্ড ক্লিয়ারেন্স লক্ষণীয় বিষয়।


ওলার তরফ থেকে অবশ্য ই-স্কুটারটির স্পেসিফিকেশন বা ফিচার সর্ম্পকে কোনো আভাস দেওয়া হয় নি। Etergo AppScooter-র কথা বললে, এতে সোয়াইপেবল ব্যাটারি প্যাক আছে যা একবার চার্জ দিলে ২৪০ কিমি ড্রাইভিং রেঞ্জ দেয়। এটি ৪.৯ সেকেন্ডেই ০-৪৫ কিমি/ঘন্টা গতিবেগ তুলতে পারে। এর ওপর ভিত্তি করে তৈরি ওলার স্কুটারের জন্য কেমন ব্যাটারি মডিউল নির্বাচন করা হবে, তা এখনও স্পষ্ট নয়।


রিপোর্ট বলছে, ভারতে লঞ্চ হতে চলা ওলা ইলেকট্রিক স্কুটারের টপ স্পিড হবে ১০০ কিমি/ঘন্টা এবং সিঙ্গেল চার্জে এটি ১০০ কিমি পর্যন্ত চলতে পারবে। ব্যাটারি ক্যাপাসিটি সর্ম্পকে যদিও ধারণা পাওয়া যায়নি। তবে যথাসম্ভব, এতে রিমুভেবল লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করা হবে। স্কুটারটিতে থাকবে টিএফটি ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার এবং অ্যাপ্লিকেশন বেসড কানেক্টিভিটি ফিচার।


প্রাথমিকভাবে স্কুটারটি ভারত ও ইউরোপের বাজারে সরবরাহের জন্য নেদারল্যান্ডে সংস্থার ম্যানুফ্যাকচারিং ফেসিলিটিতে নির্মিত হবে। আবার তামিলনাড়ুতে ২,৪০০ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে Ola বিশ্বমানের ইলেকট্রিক স্কুটার কারখানা গড়ে তোলার কাজ জোরকদমে চালাচ্ছে। যেটি তৈরি হয়ে যাওয়ার পর ওলা ইলেকট্রিক স্কুটারের উৎপাদন ভারতবর্ষেই সম্পন্ন হবে।

No comments:

Powered by Blogger.