যাত্রীদের সুবিধার জন্যে One Rail One Helpline নম্বর চালু করলো রেল, জেনে নিন কি কি সুবিধা পাবেন

Gamebazz  ডেস্ক:  রেলে যাত্রার সময় সমস্ত ধরণের প্রশ্ন/ অভিযোগ/ সহায়তার জন্য হেল্পলাইন নম্বর ঘোষণা করলো রেল। প্রতিদিন ৩,৪৪,৫১৩ কল এবং এসএমএস করে যাত্রীরা রেলের পরিষেবা সম্পকে নানাভাবে অনুসন্ধান চালায়। রেলপথ মন্ত্রক যাত্রীদের সুবিধার্থে সামাজিক যোগাযোগ মাধ্যম #OneRailOneHelpline ১৩৯ চালু করেছে। আপাতত ১২ টি ভাষায় এই সুবিধা উপলব্ধ।


রেলে যাত্রা চলাকালীন অভিযোগ এবং তদন্তের জন্য অসুবিধা কাটিয়ে উঠতে, ভারতীয় রেলপথ ভ্রমণের সময় দ্রুত অভিযোগ নিরসন ও তদন্তের জন্য সমস্ত রেলওয়ে হেল্পলাইনকে একক সংখ্যা ১৩৯ -এ সংযুক্ত করা হয়েছে। 


গত বছর রেলওয়ের বিভিন্ন অভিযোগের হেল্পলাইন বন্ধ করা হয়েছিল। এখন, হেল্পলাইন নং ১৮২ এছাড়াও ১.৪.২১ থেকে বন্ধ করা হবে এবং ১৩৯ এ একীভূত হবে। হেল্পলাইন ১৩৯ টি বারোটি ভাষায় উপলভ্য হবে। যাত্রীরা আইভিআরএস (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম) বাছাই করতে পারেন বা কল (সেন্টার এক্সিকিউটিভ) টিপে সরাসরি সংযোগ করতে পারেন (অ্যাসিটার্ক)। ১৩৯ নম্বরে কল করার জন্য কোনও স্মার্ট ফোনের দরকার নেই, এইভাবে, সমস্ত মোবাইল ব্যবহারকারীকে সহজ অ্যাক্সেস সরবরাহ করে।


এটি লক্ষ করা যায় যে গড়ে ১৩৯ টি হেল্পলাইন প্রতিদিন ৩,৪৪,৫১৩ কল/এসএমএস অনুসন্ধান করে। ১৩৯ হেল্পলাইনের মেনু (আইভিআরএস) নিম্নরূপ-

সুরক্ষা ও চিকিত্সা সহায়তার জন্য, যাত্রীকে ১ টিপতে হবে, যা তাত্ক্ষণিকভাবে একটি কল সেন্টারের নির্বাহীর সাথে সংযোগ স্থাপন করবে।


তদন্তের জন্য, যাত্রীকে ২ এবং সাব মেনুতে, পিএনআর স্ট্যাটাস, ট্রেনের আগমন / যাত্রা, থাকার ব্যবস্থা, ভাড়া অনুসন্ধান, টিকিট বুকিং, সিস্টেমের টিকিট বাতিলকরণ, অ্যালার্ম সুবিধা / গন্তব্য সতর্কতা, হুইল চেয়ার বুকিং সম্পর্কিত তথ্য, খাবার বুকিং পাওয়া যায়।


সাধারণ অভিযোগের জন্য, যাত্রীকে ৪ টিপতে হবে।

সতর্কতা সম্পর্কিত অভিযোগের জন্য, যাত্রীকে ৫ টিপতে হবে।

পার্সেল এবং পণ্য সম্পর্কিত প্রশ্নের জন্য, যাত্রীকে ৬ টিপতে হবে।

আইআরসিটিসি চালিত ট্রেনগুলির প্রশ্নের জন্য, যাত্রীকে ৭ টিপতে হবে।

অভিযোগের স্থিতির জন্য, যাত্রীকে ৯ টিপতে হবে।

কল সেন্টারের এক্সিকিউটিভের সাথে কথা বলার জন্য, যাত্রীকে * চাপ দিতে হবে।


No comments:

Powered by Blogger.