এপ্রিলে সবথেকে সস্তার Laptop নিয়ে হাজির হবে Reliance Jio! চালিত হবে নিজস্ব JioOS-এর সাহায্যে


Gamebazz  ডেস্ক: এবার মার্কেটে ল্যাপটপ নিয়ে আসছে Reliance Jio। সূত্রের খবর, ভারতে Jio-র ল্যাপটপ JioBookএর দাম হবে সবথেকে কম। বিগত কিছু দিন ধরেই দেশের প্রতিটি প্রান্তে 4G LTE পৌঁছে দিতে লাগাতার কাজ চালিয়ে যাচ্ছে Jio। স্বাভাবিক ভাবেই একটু বড়সড় স্ক্রিনের ডিভাইসের দিকেই নজর Jio-র, যাতে এই সেলুলার কানেকশনের অ্যাকসেস খুব সহজেই দেওয়া যেতে পারে। সেই লক্ষ্যেই এক্কেবারে কম টাকার ল্যাপটপ লঞ্চ করতে উদ্যত হয়েছে Reliance Jio।


ভারতীয়দের হাতে কম টাকায় ল্যাপটপ তুলে দেওয়ার চিন্তাভাবনা বহু দিন আগেই শুরু করে দিয়েছিল Reliance Jio। 2018 সালে সংবাদমাধ্যম ইকনমিক টাইমস-কে দেওয়া একটি সাক্ষাৎকারে Qualcomm টেকনোলজিসের প্রডাক্ট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের সিনিয়র ডিরেক্টর মাইগুয়েল নুনেস জানিয়েছিলেন, তার সংস্থার সঙ্গে হাত মিলিয়ে ভারতে সেলুলার কানেক্টিভিটির ল্যাপটপ লঞ্চ করবে Reliance Jio। Qualcomm-এর হার্ডওয়্যারের উপর ভিত্তি করেই ল্যাপটপ ডেভেলপ করছে Reliance Jio। 

JioBook অর্থাৎ Jio-র ল্যাপটপ Windows 10 দ্বারা চালিত হবে না। সেই জায়গায় এতে থাকছে Google-এর Android OS, যাকে Jio-র ভাষায় বলা হবে JioOS। ল্যাপটপের খরচ যাতে মধ্যবিত্ত এবং গরিব ভারতের আয়ত্তের মধ্যে থাকে, সেই দিকে নজর রেখে কমদামি Qualcomm-এর Snapdragon 665 (sm6125) প্রসেসর ব্যবহার করা হবে, যাতে 11nm চিপসেটও রয়েছে। এই Snapdragon 665-এ রয়েছে বিল্ট-ইন 4G LTE মডেম, Snapdragon X12 - যা Reliance Jio-র 4G নেটওয়ার্ক ব্যবহার করে JioBook ল্যাপটপকে সেলুলার কানেক্টিভিটির প্রসারে সাহায্য করবে।


এই JioBook ল্যাপটপ ডেভেলপ করার জন্য চিনের ব্লুব্যাঙ্ক কমিউনিকেশন টেকনোলজির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে Jio। ব্লুব্যাঙ্ক ওয়েবসাইটে পরিষ্কার ভাবেই বলা হয়েছে যে, KaiOS অপারেটিং সিস্টেমও তারাই তৈরি করেছে, যেগুলি ভারতে JioPhone-এর অপারেটিং সিস্টেম হিসেবে কাজ করে। XDA রিপোর্টে আরও বলা হচ্ছে, 2020 সালের সেপ্টেম্বরেই JioBook ল্যাপটপ তৈরির কাজ শুরু করে দিয়েছিল মুকেশ আম্বানির সংস্থা এবং 2021 সালের ফার্স্ট কোয়ার্টারেই হাজির হবে JioBook Laptop।


রিপোর্টে দাবি করা হচ্ছে, এই ল্যাপটপে 1366x768 রেজোলিউশনের ডিসপ্লে দেওয়া হবে। পাশাপাশিই HDMI কানেক্টর, WiFi, ব্লুটুথ, ফ্রি-অ্যাকসেস অ্যাক্সিলারোমিটার এবং কোয়ালকম অডিয়ো চিপও থাকছে JioBook ল্যাপটপে। এতে JioStore, JioMeet, JioPages-এর মতো একাধিক Jio App বিল্ট-ইন অ্যাপ্লিকেশন দেওয়া হবে। এছাড়াও ল্যাপটপের জন্য অত্যন্ত জরুরি মাইক্রোসফ্টের টিমস, এজ এবং অফিস - ইত্যাদি সবই প্রি-ইনস্টলড থাকবে। এখনও অবধি এই JioBook Laptop লঞ্চের ঘোষণা Jio-র তরফে না করা হলেও, সূত্রের খবরচলতি বছরের এপ্রিলের শেষেই ভারতে লঞ্চ করবে জিওবুক ল্যাপটপ।

No comments:

Powered by Blogger.