প্রকাশ হল Kia-র প্রথম ডেডিটেকেড ইলেকট্রিক গাড়ি EV6

Gamebazz  ডেস্ক: প্রথম ডেডিটেকেড ইলেকট্রিক ভেহিকেল, EV6-র অফিসিয়াল টিজার প্রকাশ করলো কিয়া (Kia)। যদিও এটা কোম্পানির প্রথম EV (Electric Vehicle) বা বৈদ্যুতিন গাড়ি নয়, কারণ কোম্পানির ইলেকট্রিক পোর্টফোলিওতে রয়েছে e-Niro ও Soul EV। তবে EV6 গাড়িটির বিশেষত্ব হল, এটি এমন একটি প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে তৈরি যা শুধুমাত্র ইলেকট্রিক শক্তির মাধ্যমে পরিচালিত গাড়ি বানানোর জন্য তৈরী করা হয়েছে।


EV6 ছাড়াও Electric-Global Modular Platform বা E-GMP নামের এই নতুন প্ল্যাটফর্মটির ওপর নতুন ডিজাইন ল্যাঙ্গুয়েজের অধীনে কিয়ার পরবর্তী প্রজন্মের বৈদুতিক গাড়িগুলি নির্মিত হবে। যা গাড়ির বিদ্যুতায়নের দিকে কিয়ার উদ্যোগ স্পষ্টভাবে প্রকাশ করবে।


কিয়ার তরফ থেকে গাড়িটির পাওয়ারট্রেন এবং রেঞ্জ সর্ম্পকিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি। তবে আগামী ১৫ মার্চ গাড়িটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে বলে জানানো হয়েছে। ট্রেন্ডের সাথে তাল মিলিয়ে EV6 ইলেকট্রিক গাড়িতে ADAS (Advanced Driver Assistance System) বা অত্যাধুনিক ড্রাইভার সহায়তা সিস্টেম, অ্যাডাপ্টিভ ক্রুজ কন্ট্রোল, লেন কিপিং অ্যাসিস্ট, স্বয়ংক্রিয় এমার্জেন্সি ব্রেকিং, পার্ক অ্যাসিস্ট ফিচার থাকবে বলে প্রত্যাশা করা যায়।কিয়ার সমস্ত ডেডিকেটেড BEV (Battery Electric Vehicle)-র নাম “EV” উপসর্গ দিয়ে শুরু হবে। যার ফলে গ্রাহকরা সহজেই বুঝতে পারবেন কোম্পানির কোন গাড়িগুলি পুরোপুরি ইলেকট্রিক।


No comments:

Powered by Blogger.