WhatsApp চ্যাট আরও সুরক্ষিত! ইউজারেরা এবার 8 ক্যারেক্টারের পাসওয়ার্ড তৈরি করতে পারবেন

Gamebazz  ডেস্ক: চ্যাট ফাঁস হওয়ার যে অভিযোগ দীর্ঘদিন ধরে WhatsApp ইউজারেরা করে আসছিলেন, সেই ক্ষতেই মলম দিতে নতুন উদ্যোগ এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের। এর আগে WhatsApp-এ ইউজারদের চ্যাট কেবলমাত্র এন্ড-টু-এন্ড এনক্রিপশনের দ্বারা সুরক্ষিত থাকত। এবার আরও এককদম এগিয়ে ইউজারদের চ্যাট আগের তুলনায় আরও সুরক্ষিত রাখতে পাসওয়ার্ড প্রোটেকশন নিয়ে আসছে WhatsApp।


WABetaInfo-র তরফে এদিন কিছু স্ক্রিনশট শেয়ার করে কী ভাবে ব্যাকআপ চ্যাট এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত রাখা হয়, তা বুঝিয়েছে WhatsApp। স্ক্রিনশটে দেওয়া টেক্সট থেকে একটা বিষয় পরিষ্কার করে দেওয়া হয়েছে যে, সংস্থার নিজস্ব iCloud ড্রাইভ ব্যাকআপে অনধিকৃত অ্যাক্সেস বন্ধ করার জন্য এবার থেকে ইউজারেরা একটি পাসওয়ার্ড সেট করে রাখতে পারবেন। সেই পাসওয়ার্ডের সাহায্যে ভবিষ্যতে WhatsApp ব্যবহারকারীরা চ্য়াট ব্যাকআপ এনক্রিপ্ট করতে পারবেন। যখন কোনও ইউজার চ্যাট ব্যাকআপ রিস্টোর করবেন, ঠিক তখনই তাঁর পাসওয়ার্ডের দরকার পড়বে।


WhatsApp-এর তরফে জানানো হয়েছে, এই নতুন ফিচারে ইউজারেরা মোট 8 ক্যারেক্টারের পাসওয়ার্ড তৈরি করতে পারবেন। তবে বিপদ একটাই। পাসওয়ার্ড তৈরি করার পর তা যে ভাবেই হোক ইউজারকে মনে রাখতে হবে। কারণ, WhatsApp জানাচ্ছে, কোনও ক্রমে ইউজার তাঁর পাসওয়ার্ড ভুলে গেলে তা আর রিকভার করার কোনও উপায় থাকবে না। আর সেই কারণেই WhatsApp চ্যাট ব্যাকআপ সুরক্ষিত রাখার পাসওয়ার্ড, ইউজারকে মনে রাখতেই হবে বলে জানাচ্ছে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। আপনার ইমেল, ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ক্ষেত্রে যে পাসওয়ার্ড রিস্টোর আপনারা সচরাচর করতে পারেন, সেই সুবিধা এখানে থাকছে না।


তবে WhatsApp-এর এই আসন্ন ফিচার্স সম্পর্কে এর থেকে বেশি তথ্য জানানো যায়নি। কবে থেকে ফিচারটি উপলব্ধ হতে চলেছে, সে বিষয়ে কিছুই জানায়নি WhatsApp। আপাতত ফিচারটি টেস্টিং মোডে রয়েছে এবং Android ও iOS দুই ইউজারদের জন্যই চ্যাট ব্যাকআপ সুরক্ষিত রাখার পাসওয়ার্ড ফিচার উপলব্ধ হবে বলে জানা গিয়েছে।

No comments:

Powered by Blogger.