ডেটা সুরক্ষা বাড়াতে WhatsApp ক্লাউড ব্যাকআপে এনক্রিপশন আনতে চলেছে

Gamebazz  ডেস্ক: আমরা জানি WhatsApp চ্যাট এনক্রিপ্ট করা থাকে এবং অ্যাপটি নিজেই একটি পাসওয়ার্ড দিয়ে লক করা যায়।তবে ক্লাউড ব্যাকআপগুলি এনক্রিপ্ট করা বা সুরক্ষিত নয়, বিশেষত গুগল ড্রাইভে যখন সেগুলি ব্যাক আপ করা হয়।WhatsApp ব্যবহারকারীদের ডেটা সুরক্ষা বাড়াতে ক্লাউড ব্যাকআপে এনক্রিপশন আনছে।


WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, ইনস্ট্যান্ট মেসেজিং চ্যানেলটি ইতিমধ্যেই ক্লাউড ব্যাকআপ এনক্রিপশনে কাজ করছে; খুব শীঘ্রই অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসে এই সুরক্ষা সিস্টেম উপলব্ধ হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া মনে করা হচ্ছে, এই ক্লাউড ব্যাকআপ এনক্রিপশন সিস্টেমে অ্যাপের চ্যাট ডেটাবেস এবং মিডিয়া ফাইলগুলি নির্দিষ্ট পাসওয়ার্ডের মাধ্যমে সুরক্ষিত থাকবে; ফলে তৃতীয় পক্ষের কেউ সেগুলি অ্যাক্সেস করতে পারবেনা। এই বিষয়ে একটি টুইটও শেয়ার করেছে WABetaInfo।


কীভাবে এই হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ এনক্রিপশন কাজ করবে?


আপনারা প্রায় সবাই জানেন যে, হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনের সেটিংয়ের মধ্যে থেকেই হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ তৈরি করা হয়। এক্ষেত্রে WABetaInfo-র শেয়ার করা স্ক্রিনশট দেখে মনে হচ্ছে, আগামী দিনে কোনো ইউজার চ্যাট ব্যাকআপ করার সময় ডেটা এনক্রিপ্টের একটি অপশন প্রদর্শিত হবে। সেখানে হোয়াটসঅ্যাপ, ডেটা ব্যাকআপের জন্য একটি পাসওয়ার্ড সেট করারও বিকল্প দেবে, যাতে ইউজারের ফোন নম্বরটি ব্যবহৃত হতে পারে।


প্রসঙ্গত, যারা জানেন না কিভাবে হোয়াটসঅ্যাপে চ্যাট ব্যাকআপ করতে হয়, তারা নিম্নলিখিত পদ্ধতিগুলি অনুসরণ করুন:


১. অ্যান্ড্রয়েড ইউজাররা, হোয়াটসঅ্যাপ খুলুন এবং ওপরের ডানদিকে থ্রি-ডট বাটনে ক্লিক করে সেটিংস অপশনে যান।

২. আইফোনে, স্ক্রিনের নীচে ডানদিকে সেটিংস অপশনে ক্লিক করুন।

এরপর চ্যাট সেকশনে ক্লিক করে, ব্যাকআপ অপশনটি বেছে নিন। এই ব্যাকআপ সেটিং থেকে আপনি অটোমেটিক ব্যাকআপ ফ্রিকোয়েন্সি সেট করতে পারবেন যেখানে দিন, সপ্তাহ বা মাসের ভিত্তিতে চ্যাটগুলি ব্যাক আপ হবে।

No comments:

Powered by Blogger.