LinkedIn-এ ভুয়ো চাকরির ফাঁদ! বাঁচবেন যেভাবে


Gamebazz  ডেস্ক: গত বছর যখন করোনাভাইরাসে বিশ্বব্যাপী সমস্ত প্রান্তের মানুষজন আক্রান্ত হতে শুরু করলেন, ঠিক তখন থেকেই চাকরির ভাঁটা দেখে দিতে আরম্ভ করল। এক বছর অতিক্রান্ত হতে চলল। করোনাভাইরাস দুর্বল হয়েও আবার তার শক্তিশালী রূপ ধারণ করল। কিন্তু বিশ্বব্যাপী চাকরির বাজার থেকে গেল সেই একই অবস্থায়। কোনও মানুষের চাকরি চলে গিয়েছে, কারও বা বেতনে এমনই কাঁচি চালানো হয়েছে যে, তাঁকে বাধ্য হয়ে চাকরি ছাড়তে হয়েছে। আর এমনই এক কঠিন পরিস্থিতিতে বহু মানুষই LinkedIn-এ চাকরির খোঁজ করছেন। চাকরি মিলছে না। তবে, ভুয়ো চাকরির টোপ দিয়ে LinkedIn-এ মাত্রাতিরিক্ত হারে বেড়েছে হ্যাকারের আনাগোনা।


LinkedIn-এর এই ভুয়ো চাকরির ফাঁদ থেকে কী ভাবে বাঁচবেন?


একটা বিষয় মাথায় রাখবেন, আপনার কাছে চাকরির অফার কেউ এমনি এমনিই LinkedIn প্রোফাইলে মেসেজ করতে যাবে না। সর্বোপরি আপনাকে চাকরির অফার করবে কোনও কোম্পানি। কোনও ব্যক্তি নয়। তার থেকেও বড় কথা হল, চাকরির অফার আজকাল কে-ই বা করে! আপনিই LinkedIn-এ বিভিন্ন জায়গা থেকে কোনও কোম্পানির কোনও ফাঁকা পদ থাকলে, সেখানে গিয়ে অ্যাপ্লাই করেন বা ইমেল করেন সেই কোম্পানিতে সরাসরি। এই ধরনের প্রতারণা থেকে বাঁচতে প্রথমেই নজর রাখবেন, কী মেসেজ আপনার কাছে আসছে। তা যদি আপনার প্রোফাইলেরই হয় এবং সেখানে যদি ZIP আকারে কোনও ফাইল থাকে এবং আপনার মনে সন্দেহ জাগে, তাহলে খবরদার সেই লিঙ্কে ক্লিক করবেন না।


'প্রতিদিন লক্ষাধিক মানুষ LinkedIn-এ গিয়ে চাকরির খোঁজ করে থাকেন এবং অ্যাপ্লাই করেন। আর যাঁরা এই চাকরি খোঁজার কাজ করে যাচ্ছেন, তাঁরা কোনও জায়গায় আবেদন জানালে, নিজেরাই বুঝে যান যে, কী ধরনের চাকরি, কী ধরনের কোম্পানি এবং কারা এই চাকরির বিজ্ঞাপন দিচ্ছে। LinkedIn এই ধরনের জালিয়াতি কোনও ভাবেই সমর্থন করে না। ফেক অ্যাকাউন্ট এবং পেমেন্ট সংক্রান্ত ভুয়ো ফাঁদ খোঁজার জন্য আমরা অটোমেটেড এবং ম্যানুয়াল সিস্টেম ব্যবহার করে থাকি। এখন কোনও অ্যাকাউন্ট বা চাকরির কোনও পোস্ট যদি আমাদের পলিসি লঙ্ঘন করে, তাহলে LinkedIn সাইট থেকে তাদের ব্লক করে দেওয়া হয় এবং পোস্টও সরিয়ে দেওয়া হয়।'


No comments:

Powered by Blogger.