সময়ে‌র সবচেয়ে বড় আপ‌গ্রেড আসছে নতুন আইফোনে

Gamebazz  ডেস্ক: প্রযুক্তি বিশ্বে প্রতিবছরই অন্যতম আকর্ষণ হয়ে বাজা‌রে আসে আইফোন। তাই নতুন আইফোনে কী থাক‌ছে, কোন ফিচার বাদ পড়ছে, দাম কত- এসব বিষয়গুলো নিয়ে আলোচনা শুরু হয় কয়েকমাস আগে থেকেই। তেমনি আইফোন ১৩ লাইনআপ নিয়ে চলছে আলোচনা। সূত্র মতে, সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় আপগ্রেড আসতে পারে নতুন মডেলগুলোতে।


অনেকেই হয়তো ঠোঁট উল্টে বলবেন, এই একই কথা অ্যাপল তো প্রতিবছরই বলে। তবে এখন শুধু অ্যাপল নয়, ভিন্ন একটি সূত্র ওই একই কথা বলছে। আইফোন ১৩-তে সম্ভবত এ যাবতকালের সবচেয়ে বড় আপগ্রেড আসতে যাচ্ছে। আর ওই তথ্য জানিয়েছে প্রযুক্তিবিষয়ক প্রকাশনা ডিজিটাইমস।


নতুন ডিসপ্লে


চুক্তি‌তে অ্যাপলের জন্য ডিস‌প্লে উৎপাদন করে স্যামসাং এবং এলজি। এবার তারা নতুন ফোনের জন্য এলটিপিএস ওলেড-এর পরিবর্তে এলটিপিও এলেড ডিসপ্লে তৈরি করছে। ঘটনাটি সত্যি হলে ব্যবহারকারীরা এক হার্টজ থেকে ১২০ হার্টজ ভেরিয়েবল রিফ্রেশ রেটের ডিসপ্লে পাবেন।


ডিসপ্লের ডিসপ্লে রেট বেড়ে গেলে ভিডিও অনেক মসৃণ হয় সত্যি, কিন্তু এতে বারোটা বাজে ব্যাটারি চার্জের। এখানেই ব্যাটারির চার্জ বাঁচাতে ভূমিকা রাখতে পারে ভেরিয়েবল রিফ্রেশ রেট।


শতকরা ২০ ভাগ শক্তি সাশ্রয়


আইফোন ১২ যতটুকু চার্জে ১০ ঘণ্টা চলতো, একই চার্জে এখন আইফোন ১৩ চলবে ১২ ঘণ্টা। চোখ কপালে তোলার মতো উন্নতি বটে। বিশেষ করে আইফোন ১২-এর ব্যাটারি লাইফ ব্যবহারকারীদের ভালোই ভুগিয়েছে। তবে সূ‌ত্রের খবর স‌ত্য হলে, আইফোন‌প্রেমীরা সবচে‌য়ে বেশি খু‌শি হবেন।


নচে পরিবর্তন


শেষ পর্যন্ত! হ্যাঁ, অ্যাপল ভক্তরা হয়তো এভাবেই তাদের অনুভূতি প্রকাশ করবেন। নচ বিষয়টিই জনপ্রিয় করেছিল আইফোন এক্স। অন্য ফোনগুলো সেই নচকে দিনদিন কমিয়ে এনেছে। অথচ অ্যাপল বসে ছিল প্রায় আগের চেহারাতেই। এবার ফাঁস হওয়া বিভিন্ন ছবি বা স্ক্রিনশট থেকে অনুমান করা যাচ্ছে নচের আকার অনেক কমিয়ে আনতে পারে অ্যাপল।


এ১৫ চিপ, নতুন ৫জি মডেম


অ্যাপলের সিস্টেম অনএচিপ প্রতিটি নতুন সংস্করণেই আসে বেশ কিছু আপগ্রেড নিয়ে। এ১৫ চিপের সেই ধারাবাহিকতা এবারও বজায় থাকবে আশা করা যায়। সূত্র বলছে, এর পাশাপাশি পরবর্তী প্রজন্মের ফাইভ-জি মডেম আসবে নতুন আইফোনে।


এসব বিষয় ছাড়াও আর কী পরিবর্তন আসছে সেটা জনার জন্য হয়তো আরও কিছুদিন অপেক্ষা করতে হবে পারে। তবে বলা হচ্ছে, সেরা কিছু আনতে যাচ্ছে অ্যাপল!