গুগল সার্চের এসব সেবার কথা জানেন কি?


Gamebazz  ডেস্ক: গুগল হচ্ছে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। কোনোকিছু জানতে কম-বেশি সবাই ঢুঁ মারেন গুগলে। মুহূর্তেই ফলাফল এসে পৌঁছে হাতের মুঠোয়।গুগল সার্চ শুধু মাত্র তথ্য খুঁজেই দেয় না, বরং এতে বিভিন্ন অ্যাপের সেবা পাওয়া যায়। গুগল সার্চের তেমন কিছু ফিচার ও ট্রিকস সম্পর্কে জেনে নিতে পারেন-


স্বাস্থ্য বার্তা

বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত টিপস বা বিভিন্ন রোগ সম্পর্কে জানতে কোনো নির্দিষ্ট ওয়েবসাইটে যাওয়ার প্রয়োজন নেই। কারণ, এর একটি সার্চেই আপনাকে দেবে ছোট্ট একটি বাক্সে প্রয়োজনীয় সব তথ্য। এমনকি পরবর্তী অনুসন্ধানের জন্য বিভিন্ন লিংকও উপস্থাপন করা হয়।


ক্যালোরি কাউন্ট

আপনি প্রতিদিন কত ক্যালোরি খাবার খাচ্ছেন তা জানা জরুরি। অনেক সময় ডাক্তাররাও মেপে মেপে খেতে বলেন। কোন খাবারে কত ক্যালোরি তা জানাতে গুগলে একটি ফিচারও রয়েছে। ক্যালোরি কাউন্টে খাবার নামের সঙ্গে ক্যালরি লিখে সার্চ দিলেই পরিমানটা দেখা যাবে।


জব সার্চ

গুগল সার্চে আপনার আশেপাশের জব বা চাকরি লিখে সার্চ দিলেই চলে আসবে আপনার এলাকা ভিত্তিক চাকরির তালিকা। যেমন: ‘জবস নিয়ার মি’ ইংরেজিতে লিখে গুগল করলেই পাবেন চাকরি তথ্য।


আশেপাশে কোথায় কী হচ্ছে

আপনার আশেপাশে কোথায় কী হচ্ছে সেই সম্পর্কে জানতে গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন সেসব অনুষ্ঠানের সময়সূচী।


মুদ্রা বিনময় হার

চলমান বিশ্বের সর্বশেষ মুদ্রা বিনিময় হার জেনে নিতে পারবেন গুগল সার্চেই। এছাড়া আপনার দেশের সঙ্গে অন্য দেশের অর্থের মুদ্রার মান কত তা কারেন্সি কনভার্টার দিয়ে জেনে নিতে পারবেন।


ক্যালকুলেটর

গুগলের ‘টিপ ক্যালকুলেটর’ আপনাদের জীবনকে করবে আরও সহজ। এর জন্য আলাদা কোনো অ্যাপের প্রয়োজন নেই। যেকোনো হিসাব-‌নিকাশ গুগলেই করতে পারবেন নির্ভুলভাবে।


ছবি দিয়ে সার্চ করা

একটি ফেক ছবির প্রভাব যে কতটা মারাত্মক হয় তা অনেকেই জানি। কিন্তু গুগলের ইমেজ বা ছবি সার্চ অপশন দিবে আপনাকে সেই ছবির বিস্তারিত তথ্য। অর্থাৎ শুধু শব্দ নয় ছবি দিয়েও সার্চ করতে পারেন গুগলের সার্চ ইঞ্জিনে। 


কলেজ/বিশ্ববিদ্যালয়ের তথ্য

নিজের পছন্দের বিষটি নিয়ে পড়াতে হলে কোথায় পড়বেন, কেমন পরিবেশ, কোন প্রতিষ্ঠানে ইত্যাদি বিষয়ে গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন প্রয়োজন সব তথ্য উপাত্ত।

No comments:

Powered by Blogger.