বিপজ্জনক পাসওয়ার্ড এড়িয়ে চলার উপায়



Gamebazz  ডেস্ক: পাসওয়ার্ড হ্যাক করে কারো অ্যাকাউন্ট হাতিয়ে নেওয়া সাইবার প্রতারকদের জন্য অ‌নেক সহজ কাজ। অনেক ক্ষেত্রে অজ্ঞতা বা অলসতার কারণে মানুষ সহজে অনুমাণযোগ্য পাসওয়ার্ড দিয়ে রাখেন। অনেকেই ভুলে যান, তার ব্যবহার করা সহজ ও বিপজ্জনক পাসওয়ার্ড সহজে হ্যাক করে অ্যাকাউন্টের গুরুত্বপূর্ণ তথ্য বেহাত হওয়ার ঝুঁকি থেকে যেতে পারে।


অনেকে জন্মতারিখ, বিয়ের তারিখ, নাম দিয়েই সাধারণত পাসওয়ার্ড তৈরি করে থাকেন। আর এই পাসওয়ার্ড সহজে ভেঙে আপনার গোপন জায়গায় ঢুকতে বেশি সময় লাগে না হ্যাকারদের।


সহজ ভাষায় পাসওয়ার্ডের সঙ্গে জুড়ে দিতে পারেন গোপন নম্বর, যা আপনার সঙ্গে কোনোভাবেই সম্পর্কিত নয়। মনে রাখার স্বার্থে এমন অভ্যাস কমবেশি সকলের আছে ঠিকই, কিন্তু এই অভ্যাস একেবারে ভালো নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা।


মিলিয়ে মিশিয়ে রাখুন স্পেশাল ক্যারেকটারদের। অর্থাৎ এই ধরণের পাসওয়ার্ড রাখতে পারেন- Bp}H;eF:{*@y(D2I8?2d|G~yf8`8.


এরকম কঠিন পাসওয়ার্ড মনে রাখা নিয়ে চিন্তা হতে পারে আপনার। প্রথমে নিজের গোপন ডায়েরিতে লিখে রাখুন। এছাড়া পাসওযার্ড ম্যানেজার রাখতে পারেন। যেখানে সমস্ত পাসওয়ার্ড তুলে রাখবেন।


সব অ্যাকাউন্টের পাসওয়ার্ড একই দেবেন না। মাঝে মধ্যেই পাসওয়ার্ড বদল করবেন। টু-ফ্যাক্টর অথেন্টিকেশন সর্বদা অন রাখবেন। যার ফলে অন্য কোনো ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্ট খুলতে চাইলে তা কখনই সম্ভব হবে না। কারণ আপনার ফোনে আসা নোটিফিকেশন থেকে আপনাকে অনুমতি দিতে হবে। তবেই সে অ্যাকাউন্ট খুলতে পারবে।

No comments:

Powered by Blogger.