Gmail ব্যবহারকারীরা এবার থেকে Google Chat অ্যাকসেস করতে পারবেন! জানুন কী ভাবে?

Gamebazz  ডেস্ক: যে সব Gmail ইউজারদের ফ্রি অ্যাকাউন্ট রয়েছে, তাঁদের জন্যই এবার Google Chat ট্যাব রোলআউট করা হল। ডিফল্ট ইউজারদের জন্য কাজে আসবে না এই রিডিজাইন। আর তাদের সেটিংসে গিয়ে 'Early Access' অপশন এনাবল করতে হবে। এই নতুন আপগ্রেডেশন উপলব্ধ হয়েছে কেবল মাত্র Android এবং Web ইউজারদের জন্যই। আর এই আপগ্রেডেশন পেতে হলে, Android ইউজারদের একটি বিষয় নিশ্চিত করতে হবে, যাতে তাঁদের স্মার্টফোনে Gmail অ্যাপের লেটেস্ট ভার্সনটি যেন ডাউনলোড করা থাকে। তবে, iOS ইউজারদের জন্য এ নিয়ে এখনও পর্যন্ত কোনও ঘোষণা করা হয়নি।


গত বছরেই Google ঘোষণা করেছিল যে, Hangout এবার থেকে আর কাজ করবে না এবং সেই জায়গায় প্রত্যেক ইউজার এবার থেকে Google Chat ব্যবহার করতে পারবেন। এটিই এবার থেকে Google-এর স্ট্যান্ডঅ্যালোন অ্যাপ হিসেবে চ্যাটের কাজ চালাতে পারবেন ইউজারেরা। পাশাপাশিই Google-এর তরফে আরও জানানো হয়েছিল যে, অটোমেটিক্যালিই Hangout থেকে ইউজারদের কথোপকথন Google Chats অ্যাপে মাইগ্রেট করা হবে। সেই সঙ্গেই ইউজারদের কন্ট্যাক্টস ও হিস্টরিও এই অ্যাপে সেভ করা থাকবে।


বিগত কিছু দিন ধরেই Gmail-এর এই ট্রান্জিশন নিয়ে কাজ করে যাচ্ছে Google। এখন নতুন Gmail-এ যদি ইউজারেরা আপগ্রেড করিয়ে নেন, তাহলে মোট চারটি ট্যাবের অ্যাকসেস পেয়ে যাবেন তাঁরা। সেগুলি হল - Mail, Meet, Chat, এবং Rooms। এদের মধ্যে Chat ব্যবহৃত হয় মূলত মেসেজ পাঠানোর জন্য এবং Rooms ব্যবহৃত হয় ছোট ছোট গ্রুপে মেসেজ পাঠানোর জন্য। ইউজারেরা এই আপগ্রেড করতে গেলে, তাঁদের সামনে হাজির হবে একটি সতর্কীকরণ বার্তা। সেখানে লেখা থাকবে, 'Google Chat এনাবল করলে আপনি নতুন ফিচার্সের অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। এখন কোনও কারণে কোনও সমস্যার সম্মুখীন হলে, আপনারা পুরনো চ্যাট সেটিংসেই সুইচ ব্যাক করতে পারেন।'

নতুন Gmail Chat, Rooms কী ভাবে টার্ন অন করবেন?


Android স্মার্টফোন ইউজারদের জন্য -


* প্রথমেই Gmail অ্যাকাউন্ট খুলুন।

* এবার সেটিংসে গিয়ে বাঁ দিকে তিনটি লাইন দেখতে পাবেন।

* জেনারেল সেকশনে স্ক্রল ডাউন করুন এবং Chat সিলেক্ট করুন।

* আর্লি অ্যাকসেসের জন্য 'Try It' অপশনে ক্লিক করুন।

* এবার Gmail অ্যাপটি ফ্রি Gmail অ্যাকাউন্ট ইউজারদের জন্য রিলঞ্চ করে যাবে এবং সেখানে একটি টিউটোরিয়াল এবং প্রম্প্ট খুলে যাবে Google Chat অ্যাপ থেকে নোটিফিকেশন টার্ন অফ করার জন্য।


Web ইউজারদের জন্য -


* প্রথমেই https://mail.google.com/mail/u/0/#settings/chat লিঙ্কে ক্লিক করুন।

* এবার 'Classic Hangouts' অপশনের পরিবর্তে 'Google Chat (Early Access)' অপশন ক্লিক করুন।


গত বছরেই Google তার Chats-এ বেশ কিছু পরিবর্তন করেছিল। তার মধ্যেই ছিল পুরনো ইউজারদের নতুন ইউজার অ্যাড করার অ্যাকসেস। এই অ্যাকসেস দেওয়ার ফলে নতুন ইউজারেরা যেই গ্রুপে অ্যাড হবেন, তারা সেই গ্রুপের যাবতীয় পুরনো মেসেজের সবই দেখতে পারবেন। এমনকি সেখানে রিপ্লাইও দিতে পারবেন তাঁরা।

No comments:

Powered by Blogger.