এবার কার্ড ছাড়াই ATM থেকে টাকা তুলতে পারবেন! জানুন কিভাবে


Gamebazz  ডেস্ক: যদি কার্ড ছাড়াই ATM থেকে টাকা তোলা যেত? কেমন হত তাহলে? স্বপ্ন নয়! এবার সত্যিই আপনারা ডেবিট কার্ড ছাড়াই ATM থেকে টাকা তুলতে পারবেন? আর তা সম্ভব কেবল আপনার স্মার্টফোনের সাহায্যে। কী ভাবে?


NCR কর্পোরেশন, যারা অটোমেটেড টেলার মেশিন বা ATM তৈরি করে থাকে, তারাই নিয়ে এসেছে নতুন এই সুবিধা। ভারতে তারা UPI এনাবলড ইন্টারোপারেবল কার্ডলেস ক্যাশ উইথড্রয়িং সিস্টেম লঞ্চ করেছে। আর এই অসম্ভবকে সম্ভব করার জন্য NCR গাঁটছড়া বেঁধেছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এবং সিটি ইউনিয়ন ব্যাঙ্কের সঙ্গে।


এই অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে ইউজারেরা কোনও ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের সাহায্য ছাড়াই ATM থেকে টাকা তুলতে পারবেন। সিটি ইউনিয়ন ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই দেশের 1500টি ATM যেগুলির সবই তাদের (সিটি ইউনিয়ন ব্যাঙ্কের), সেখানে চালু হয়ে গিয়েছে এই প্রযুক্তি।


কী ভাবে এই প্রযুক্তির সাহায্যে টাকা তুলবেন?


এই নতুন প্রযুক্তির সাহায্যে ইউজারেরা তাঁদের স্মার্টফোন ব্যবহার করেই ATM থেকে টাকা তুলতে পারবেন। তবে, তার জন্য ইউজারদের প্রয়োজন হবে BHIM, Paytm, GPay, PhonePe ইত্যাদি UPI-এনাবলড অ্যাপ্লিকেশন।


টাকা তোলার পদ্ধতি -


* প্রথমেই কোনও একটি ATM-এ চলে যান, যেখানে এই প্রযুক্তি সাপোর্ট করে।

* ATM-এর QR কোড স্ক্যান করুন।

* যত টাকা তুলতে চাইছেন, তা দিয়ে দিন।

* এবার আপনাকে UPI অ্যাপে গিয়ে ট্রান্জাকশনটিকে অথোরাইজড করতে হবে।

* ট্রান্জাকশন সম্পূর্ণ হলেই আপনি টাকা তুলে নিতে পারবেন।


এখন QR কোড যেহেতু ডায়নামিক, তাই প্রতিটি ট্রান্জাকশনের পরই সেগুলি বদলাতে থাকবে এবং কপিও হবে না। তবে, এই পদ্ধতি যে আপনার জন্য অত্যন্ত সুরক্ষিত, তা নিশ্চিত করবে কার্ড ছাড়াই ATM থেকে টাকা তোলার এই পদ্ধতি। যদিও, এই পদ্ধতির সাহায্যে ইউজারেরা প্রাথমিক ভাবে 5,000 টাকা তুলতে পারবেন। পরবর্তীতে টাকার অ্যামাউন্ট আরও বাড়ানো হবে বলে জানিয়েছে NCR এবং NCPI।


NCR কর্পোরেশনের এক মুখপাত্র বলছেন, ইতিমধ্যেই City Union ATMগুলি থেকে এই সুবিধা চালু করার জন্য বিদ্যমান সফ্টওয়্যারটিকে আপগ্রেড করা হয়েছে। তবে হার্ডওয়্যারের আপগ্রেডেশন দরকার নেই বলেই তিনি জানাচ্ছেন। সারা দেশেই এই পরিষেবা খুব শিগগিরই চালু হয়ে যাবে বলে আরও যোগ করলেন NCR কর্পোরেশনের সেই মুখপত্র।

No comments:

Powered by Blogger.