টিকা নেওয়ার আগে সার্টিফিকেট ডাউনলোডের SMS! সিকিওরিটি কোড পেতে যা করবেন

 


Gamebazz  ডেস্ক: ভ্যাকসিন নেওয়ার আগেই চলে আসছে সার্টিফিকেট ডাউনলোডের SMS। সম্প্রতি এমনই অভিযোগ করেছিলেন বহু ইউজার। আর সেই কারণেই CoWin পোর্টালে যোগ হল নতুন এক ফিচার। এর ফলে এবার থেকে CoWin অ্যাপ থেকে বুক করা সব ভ্যাকসিন অ্যাপয়েন্টমেন্টের সঙ্গে একটি 4 ডিজিট সুরক্ষা কোড দেওয়া হবে। টিকাকরণ কেন্দ্রে ভ্যাকসিন নেওয়ার আগে এই কোডের মাধ্যমে ভেরিফাই করলে, তবেই ভ্যাকসিন নেওয়া যাবে।


এক বিবৃতিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, অনেকেই অভিযোগ করছিলেন অ্যাপয়েন্টমেন্ট বুক করার পরে অর্থাৎ ভ্যাকসিন নেওয়ার আগেই ভ্যাকসিন সার্টিফিকেট পৌঁছে যাচ্ছিল। SMS-এর মাধ্যমে জানানো হচ্ছিল যে, টিকার প্রথম ডোজ নেওয়া হয়ে গিয়েছে। অথচ তারা টিকাই পাননি।


কারণ হিসাবে মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, কিছু স্বাস্থ্য কর্মী ভ্যাকসিন দেওয়ার সময় সঠিক নাম বাছাই করছিলেন না। এই কারণেই ভ্যাকসিন নেওয়ার আগেই ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোডের SMS আসতে শুরু করেছিল।


এই সমস্যার সমাধানে শনিবার থেকে যে কোন ভ্যাকসিন অ্যাপয়েন্টমেন্ট বুক করলে একটি 4 ডিজিটের সিকিউরিটি কোড দেওয়া হবে। ভ্যাকসিন দেওয়ার আগে স্বাস্থ্য কর্মী আপনাকে CoWin পোর্টাল থেকে দেওয়া 4 ডিজিট সুরক্ষা কোড জিজ্ঞাসা করবেন। সেই কোড ভেরিফাই করলে তবেই ভ্যাকসিন পাওয়া যাবে। এই উপায়ে সঠিকভাবে রেকর্ড রাখা সম্ভব হবে বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে নতুন ফিচারে ভ্যাকসিনেশন কভারেজে ভুল ব্যবহার বন্ধ করা সম্ভব হবে।


বিভিন্ন প্ল্যাটফর্ম সার্ভিসের অপব্যবহার রুখতে বহু অ্যাপ সিকিউরিটি কোডের ব্যবহার করে। যেমন ধরুন, বিভিন্ন ক্যাব সার্ভিসে গাড়িতে উঠেই আগে এই সিকিউরিটি কোড চালককে দিলে তবেই ট্রিপ শুরু করা সম্ভব হয়। এছাড়াও বিভিন্ন ই-কমার্স ও লজিস্টিক কোম্পানি ডেলিভারির সময় এই ধরনের সিকিউরিটি কোড ব্যবহার করে থাকে।

No comments:

Powered by Blogger.