WhatsApp-এ মেসেজ শিডিউল করতে চান? জেনে নিন সহজ পদ্ধতি



Gamebazz  ডেস্ক: প্রাইভেসি পলিসি বিতর্ক সত্ত্বেও এই মুহূর্তে বিশ্বের সবথেকে জনপ্রিয় মেসেজিং সার্ভিসের নাম WhatsApp। প্রায় প্রত্যেক স্মার্টফোন ইউজার, দৈনন্দিন যোগাযোগের জন্য এই অ্যাপ ব্যবহার করে থাকেন। ব্যক্তিগত ও গ্রুপ চ্যাট ছাড়াও WhatsApp-এর মাধ্যমে মিডিয়া শেয়ার, ভয়েস ও ভিডিয়ো কলিং, লোকেশন শেয়ারিং-সহ একগুচ্ছ ফিচার রয়েছে। অনেক আকর্ষণীয় ফিচারের জন্য গ্রাহকদের মন জিতলেও, এই মেসেজিং অ্যাপে মেসেজ শিডিউল করার কোনও অপশন নেই। যদিও Android ডিভাইসে বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে


WhatsApp মেসেজ শিডিউল করা সম্ভব। Google Play Store থেকে সেই সব থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করা যাবে।


WhatsApp Scheduler, Do It Later, SKEDit-সহ আরও গুটিকয়েক থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করে WhatsApp মেসেজ শিডিউল করতে পারবেন। তবে, শুধুমাত্র মেসেজই নয়, এই অ্যাপগুলি ব্যবহার করে ছবি ও ভিডিয়োও শিডিউল করা যাবে। পাশাপাশিই আবার এই সব অ্যাপ বিনামূল্যে ডাউনলোডও করা যাবে। যদিও ছবি, ভিডিয়ো শিডিউল করার মতো অ্যাডভানস্ড ফিচার ব্যবহার করতে প্রয়োজন হবে প্রিমিয়াম সাবস্ক্রিপশন। আর তার জন্য Android ডিভাইসে রুট থাকা কখনই বাধ্যতামূলক নয়।



WhatsApp মেসেজ শিডিউল করবেন কী ভাবে, দেখে নিন সেই পদ্ধতি:-


প্রথমেই যে কোনও একটি WhatsApp শিডিউলার অ্যাপ ডাউনলোড করতে হবে। তার পরে আপনার WhatsApp Settings-এ গিয়ে Accessibility এবং তারপরে Services অপশনে গিয়ে এই অ্যাপ এনাবল করে দিন।



কী ভাবে শিডিউল করতে হবে?


* Google Play Store থেকে যে কোন একটি WhatsApp শিডিউলর অ্যাপ ডাউনলোড করুন।

* ইন্সটলেশন শেষ হলে অ্যাপ ওপেন করুন।

* ডান দিকে নীচে '+' বাটন সিলেক্ট করুন।

* এবার যে কনট্যাক্ট অথবা গ্রুপে মেসেজ শিডিউল করতে চান, সেটি সিলেক্ট করুন।

* তার পরে একটি তারিখ ও সময় সিলেক্ট করুন।

* এবার আপনার মেসেজ টাইপ করুন।

* সব শেষে ডান দিকে উপরে 'Create' সিলেক্ট করে মেসেজ শিডিউল করুন।

* একসঙ্গে একাধিক মেসেজ শিডিউল করা গেলেও, একই সময়ে একাধিক মেসেজ শিডিউল করা যাবে না।