চাঁদের অজানা অন্ধকার অংশে পাড়ি দেবে নাসার রোবট 'ভাইপার'



Gamebazz  ডেস্ক: চাঁদের মাটিতে রোবট পাঠাতে চলেছে নাসা। পৃথিবীর একমাত্র উপগ্রহে জল, বরফ এবং অন্যান্য খনিজের খোঁজে ২০২৩ সালে পাঠানো হবে এই রোবট, যার নাম দেওয়া হয়েছে ভাইপার। পুরো নাম ভোলাটাইল ইনভেস্টিগেটিং পোলার এক্সপ্লোরেশন রোভার। 


২০২৩ সালের শেষের দিকে ভাইপার পাড়ি দেবে চাঁদের দক্ষিণ মেরুতে। অন্ধকার যে দিকটা মানুষের অজানা সেই দিকে অভিযান চালাবে। এর জন্য জোরালো হেডলাইটের ব্যবস্থা করা হচ্ছে। ভাইপারের নীচে থাকবে বিশেষ প্রযুক্তিতে তৈরি চাকা। বন্দুর জমিতে চলাফেরা করতে থাকবে সাসপেনশন। 


জানা গেছে, এই প্রথম কোনও রোভারে হেডলাইট লাগানো হচ্ছে। চাঁদের অন্ধকার দিকটায় প্রবল ঠান্ডা। তা সহ্য করার মতো প্রযুক্তিরও ব্যবস্থা করা হচ্ছে। ভাইপার রোবটটি প্রস্তুতির বেশিরভাগ কাজ ইতিমধ্যেই সারা হয়েছে। পরবর্তী পর্যায়ের জন্য অনুমোদন দিয়েছে নাসা। 


২০২০ থেকে ২০৩০ সময়কাল মহাকাশ গবেষণার ইতিহাসে গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে বিশেষজ্ঞদের বিশ্বাস। শুধু নাসাই নয়, পৃথিবীর আরও বেশ কয়েকটি দেশ মহাকাশ গবেষণায় মন দিয়েছে। চন্দ্র অভিযানের পাশাপাশি চলছে মঙ্গল অভিযান। ইতিমধ্যেই নাসা এবং চীনের পাঠানো রোভার লালগ্রহের মাটিতে ঘুরে বেড়াচ্ছে।