করোনা সংকটে অনলাইনে ডাক্তার দেখাচ্ছেন? সাবধান! ওঁৎ পাতছে প্রতারকরা


Gamebazz  ডেস্ক: প্রতিনিয়ত দেশে মৃত্যুর নতুন রেকর্ড তৈরি হচ্ছে। এই পরিস্থিতিতে অনেকেই অনলাইনে ডাক্তারের পরামর্শ নেওয়ার কথা ভাবছেন। অনেকেই আবার অনলাইনেই ডাক্তারের পরামর্শ নিয়ে চলেছেন।করোনাভাইরাসের বাড়বাড়ন্তের কারণে টেলিমেডিসিনের জনপ্রিয়তা এক ধাক্কায় অনেকটা বেড়েছে। মেডিক্যাল সাহায্যের জন্য অনেকের কাছে এটা এই মুহূর্তে একমাত্র উপায়। 


যদিও অন্যান্য প্ল্যাটফর্মের মতোই টেলিমেডিসিন জগতেও কিছু মানুষ এই বিপদের সময় নিজেদের আখের গুছিয়ে নিতে ব্যস্ত। অর্থাৎ অনলাইনে ডাক্তারের পরামর্শের নামেও চলছে দেদার প্রতারণ। তাই, অনলাইনে ডাক্তারের পরামর্শ নেওয়ার আগে কিছু সাবধানতা অবলম্বন করা প্রয়োজন।


অনলাইনে ডাক্তারের পরামর্শ নেওয়ার বিষয়ে ইতিমধ্যেই দেশের নাগরিকদের সতর্ক করেছে কেন্দ্র। এই কারণে কেন্দ্রর তরফ থেকে কিছু সিকিউরিটি টিপস দেওয়া হয়েছে। অনলাইন মেডিক্যাল হেল্পের নাম করা প্রতারকদের হাত থেকে বাঁচার উপায় জানিয়ে টুইট করেছে কেন্দ্র। সেখানে কোনও রকম অগ্রিম পেমেন্ট করতে নিষেধ করা হয়েছে। এছাড়াও যে কোনও ধরনের আর্থিক লেনদেনের ক্ষেত্রেও সাবধানতা অবলম্বনে ইউজারদের সতর্ক করা হয়েছে।


স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে থাকা টুইটার হ্যান্ডেল Cyber Dost থেকে একটি টুইট করে জানানো হয়েছে :-


* প্রতারকেরা সোশ্যাল মিডিয়ায় নিজেদের ডাক্তার বলে দাবি করে, টেলিমেডিসিনের নামে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করতে পারে।


* যে কোনও ধরনের আর্থিক লেনদেনের আগে সতর্ক হন।


* টেলিমেডিসিন অথবা অনলাইন ডাক্তারের পরামর্শ নেওয়ার সময় কোনও ভাবে প্রতারিত হলে, স্থানীয় পুলিশ স্টেশনে যোগাযোগ করুন, অথবা https://cybercrime.gov.in/ ওয়েবসাইটে রিপোর্ট করুন।


No comments:

Powered by Blogger.