Fingerprint Lock-এর মাধ্যমের সুরক্ষিত করুন WhatsApp-এর গোপন চ্যাট



Gamebazz  ডেস্ক: প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্ক থাকা সত্ত্বেও WhatsApp এই মুহূর্তে সারা বিশ্বেরই অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। এহেন WhatsApp-এ প্রায়শই হ্যাকার-হানা থেকে শুরু করে অসৎ উদ্দেশ্যের ব্যক্তিদের খপ্পড়ে পড়তে হয়। আর সেই দিক থেকেই ইউজারদের সুরক্ষিত করতে বহু দিন আগেই ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে WhatsApp লক করে রাখার ফিচার নিয়ে আসা হয়েছিল। কিন্তু অনেকের WhatsApp-এর এই Lock ফিচার সম্পর্কে ধারণা নেই। অনেকে আবার শুনেছেন এই বিশেষ ফিচারের কথা। কিন্তু কী ভাবে ব্যবহার করতে হয়, তা জানা নেই।


এই ফিচার ব্যবহার করলে প্রত্যেকবার WhatsApp ওপেন করার সময়, আপনার ফিঙ্গারপ্রিন্টের প্রয়োজন হবে। ফলে আরও সুরক্ষিত থাকবে আপনার WhatsApp চ্যাট এবং সেই সঙ্গে অ্যাকাউন্টও। যদিও এই ফিচারের সাহায্যে আপনি একবার অ্যাপে চলে গেলে, প্রত্যেক চ্যাট ওপেন করতে আর ফিঙ্গারপ্রিন্টের প্রয়োজন হবে না।


এই ফিচারে যে কোন অ্যান্ড্রয়েড গ্রাহক নিজের ফোনে ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে WhatsApp সুরক্ষিত রাখতে পারবেন। এই Fingerprint Lock Feature-এর মাধ্যমে WhatsApp-এ যুক্ত হবে অতিরিক্ত সুরক্ষার স্তর। কী ভাবে এই ফিচার ব্যবহার করবেন? দেখে নিন।


* প্রথমেই WhatsApp ওপেন করুন।

* ডান দিকে উপরে 'থ্রি ডট মেনু' অপশনে ট্যাপ করুন।

* এবার Settings সিলেক্ট করুন।

* তার পর Account সিলেক্ট করুন।

* অ্যাকাউন্ট সিলেক্ট করা হয়ে গেলেই এবার সিলেক্ট করুন Privacy।

* স্ক্রোল ডাউন করে 'Fingerprint Lock' সিলেক্ট করুন।

* এবার 'Unlock With Fingerprint Sensor' অপশন এনাবল করে দিন।

* এর পরে আপনার কাছে ফিঙ্গারপ্রিন্ট কনফার্ম করতে বলবে WhatsApp।

* তার পরে কখন আপনার WhatsApp লক হবে, সেটা জানতে চাইবে অ্যাপ।



অ্যান্ড্রয়েড ফোনে ফিঙ্গারপ্রিন্ট লকের সঙ্গেই iPhone-এও Touch ID ও Face ID ব্যবহার করে WhatsApp লক করার সুবিধা রয়েছে। যদিও অ্যান্ড্রয়েড ফোনে এখনও ফেস আনলকের মাধ্যমে WhatsApp আনলক করার কোনও ফিচার পৌঁছায়নি।

No comments:

Powered by Blogger.