Android 12-এর বিটা ভার্সন নিয়ে হাজির Google! যেসব স্মার্টফোনে পাওয়া যাবে


Gamebazz  ডেস্ক: Google I/O 2021 ইভেন্টে Android 12-এর প্রথম বিটা ভার্সন প্রকাশ্যে এনেছে Google। এই ইভেন্টে সব নতুন ফিচার দেখানো হয়েছে এই টেক জায়ান্টের তরফে। ডিজাইন, কাস্টমাইজেশন অপশন থেকে, প্রাইভেসি, সব বিভাগেই নতুন Android ভার্সনে বড়সড় পরিবর্তন এসেছে। এছাড়াও থাকছে একগুচ্ছ সিস্টেম ইমপ্রুভমেন্ট। Android 12-এর মাধ্যমে স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতাকে ঢেলে সাজানোর চেষ্টা করেছে Google।


নতুন ফিচার ছাড়াও বিভিন্ন স্মার্টফোনে এই আপডেট পৌঁছবে, সে কথা জানিয়েছে Google। এছাড়াও ভবিষ্যৎে কোন কোন ডিভাইসে Android 12 আপডেট পৌঁছবে তারও আভাস দেওয়া হয়েছে এই টেক জায়ান্টের তরফে।


কোন কোন ফোন এখনই Android 12 Beta ভার্সন পেতে চলেছে?


আপাতত Pixel ছাড়াও OnePlus, Xiaomi, Oppo-সহ একাধিক কোম্পানির স্মার্টফোনে Android 12 Beta 1 ভার্সন ইন্সটল করা যাবে।


Android 12 Beta ভার্সন পাবে এই সব স্মার্টফোন -


Asus Zenfone 8, Google Pixel (Pixel 3 থেকে Pixel 5 পর্যন্ত সব মডেল), OnePlus 9, OnePlus 9 Pro, Oppo Find X3 Pro, Realme GT 5G (চিনের মডেল), Sharp, TCL 20 Pro 5G, Tecno Camon 17, Vivo iQOO 7 Legend, Xiaomi Mi 11, Xiaomi Mi 11 Ultra, Mi 11i, Mi 11X Pro, ZTE Axon 30 Ultra 5G এই সব একগুচ্ছ ফোনের গ্রাহকরা এখনই নিজের ফোনে Android 12 Beta 1 ইন্সটল করতে পারবেন।



Android 12 স্টেবল ভার্সন কবে আসছে?


আপাতত প্রথম বিটা ভার্সন লঞ্চ হলেও এখনই লঞ্চ হবে না Android 12 স্টেবল ভার্সন। জুলাইতে Android 12 Beta 2 লঞ্চের সম্ভাবনা রয়েছে। আর তার পরেই অন্যান্য বছরের মতো অগাস্ট অথবা সেপ্টেম্বরে সামনে আসবে Android 12-এর ফাইনাল স্টেবল বিল্ড। একই সঙ্গে লঞ্চ হতে পারে Pixel 6 সিরিজের ফোনগুলিও।



Android 12-এ কী কী ফিচার থাকছে?


Android অপারেটিং সিস্টেম সব সময় গ্রাহককে কাস্টমাইজেশনের স্বাধীনতা দিয়ে এসেছে। এবার Android 12-এর মাধ্যমে নিজস্ব আইকন প্যাক ও সিস্টেম কালার ব্যবহার করা যাবে। এই জন্য Android 12-এ যোগ হয়েছে নতুন কালার এক্সট্র্যাকশন ফিচার। এই ফিচারে মাধ্যমে ডিভাইস খুব দ্রুত আপনার ওয়ালপেপারের প্রাইমারি কালার বুঝে নিয়ে, সেই অনুযায়ী সিস্টেম কালার সেট করে নেবে। কুইক সেটিংস, ভলিউম বার ও কিছু Google Apps-এ এই কালার ব্যবহার হবে।


Android 12-এর নতুন 'Material You' ডিজাইনের মাধ্যমে ফোন ব্যবহার আরও সহজ হবে। এবার থেকে গ্রাহক অপারেটিং সিস্টেমের কনট্রাস্ট, সাইজ ও অন্যান্য অনেক কিছু বদল করতে পারবেন। চাইলে নতুন অ্যানিমেশনও বন্ধ করে রাখা যাবে। এছাড়াও যোগ হয়েছে একাধিক প্রাইভেসি ফিচার। নতুন Android 12 ব্যবহারে ফোনকে আগের থেকে ফাস্ট মনে হবে বলে দাবি করেছে Google।

No comments:

Powered by Blogger.