Battlegrounds Mobile India গেমে Erangel ম্যাপ, মিল PUBG Mobile-এর সঙ্গে, বিতর্ক চরমে



Gamebazz  ডেস্ক: Battlegrounds Mobile India এখনও ভারতে লঞ্চ হয়নি। কিন্তু এই গেমকে ঘিরে ব্যাটল রয়্যাল গেম প্রেমীদের মধ্যে উৎসাহ আর উদ্দীপনা তুঙ্গে। সেই সঙ্গেই আবার যোগ হয়েছে বিতর্কও। PUBG Mobile-এর ডেভেলপার Krafton নতুন Battlegrounds Mobile India তৈরি করেছে। ইতিমধ্যে গেমটির প্রি-রেজিস্ট্রেশনও শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি Battlegrounds Mobile India-র টিজার প্রকাশ্যে এসেছে। টিজার থেকে জানা গিয়েছে এই গেমে থাকছে Erangel ম্যাপ।


যদিও Battlegrounds Mobile India-কে সম্পূর্ণ নতুন গেম হিসেবেই প্রতিষ্ঠা করতে সচেষ্ট ডেভেলপার সংস্থা Krafton। এই গেমের সঙ্গে যেন কোনও দিক থেকে PUBG Mobile-এর তুলনা না হয়, সেই দিকে বিশেষ ভাবে খেয়াল রাখছে ডেভেলপারেরা। পাশাপাশিই আবার বিভিন্ন গেম স্ট্রিমারদের এই গেমকে PUBG Mobile-এর সঙ্গে তুলনা না করারও আবেদন জানিয়েছে ডেভেলপাররা। গত বছর ভারত থেকে নিষিদ্ধ হয়েছিল PUBG Mobile। তাই ভারতে Battlegrounds Mobile India-কে PUBG Mobile এর সঙ্গে তুলনা করে অপ্রয়োজনে বিতর্কে জড়াতে চায় না ডেভেলপার সংস্থা Krafton।


সম্প্রতি Facebook-এ Battlegrounds Mobile India-র নতুন টিজার প্রকাশ্য এসেছে। সেখানে দেখা গিয়েছে এই গেমে থাকছে Erangle ম্যাপ। টিজারে কিছু পোলারয়েড ফোটোও শেয়ার করা হয়েছে। সেখানে একটি ছবিতে দেখা গিয়েছে ওয়াটার ট্যাঙ্ক। যে কোনও PUBG Mobile প্রেমী সহজেই এই ট্যাঙ্ক চিনতে পারবেন। এছাড়াও পোলারয়েডের উপরে 'Erangle' লেখাও নজরে এসেছে। আর তার ঠিক পরেই Battlegrounds Mobile India-তে PUBG Mobile-এর Erangle ম্যাপ থাকার খবর নিশ্চিত হয়েছে। যদিও ভারতের গেমে এই ম্যাপে কিছু পরিবর্তন থাকতে পারে।


এর আগে একটি টিজারে Battlegrounds Mobile India গেমের পটভূমিকায় Sanhok ম্যাপ থাকার ঘোষণা করেছিল Krafton। সে বারও একটি টিজার প্রকাশ্যে এসেছিল। সেখান থেকেই দেখা গিয়েছিল সানহক ম্যাপ। যদিও, তখন Erangle ম্যাপের মতো এত স্পষ্ট ভাবে সেই ঘোষণা করেনি ডেভেলপাররা। অনেকেই মনে করছেন, Battlegrounds Mobile India গেমে Miramar, Vikendi ও Karakin ম্যাপও থাকবে। নাম বদল করেও এই গেমে PUBG Mobile-এর সব ফিচার রাখার চেষ্টা চালাচ্ছে Krafton। আর সেখানেই সৃষ্টি হচ্ছে নতুন বিতর্ক।


ইতিমধ্যেই অরুণাচল প্রদেশের এক কংগ্রেস বিধায়ক নতুন Battlegrounds Mobile India গেম নিষিদ্ধ করার আবেদন জানিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন। টুইটারে তিনি লিখেছেন, এই গেম দেশের সুরক্ষার জন্য ক্ষতিকারক। তিনি আরও লিখেছেন যে, এই গেমে সামান্য পরিবর্তন করে আদতে কোটি কোটি ভারতবাসীর তথ্য সংগ্রহ হরা হবে, যা আদতে চিনের একপ্রকার ফাঁদ।


No comments:

Powered by Blogger.