এবার থার্ড পার্টি অ্যাপ থেকে করা যাবে টিকার শ্লট বুকিং, জারি নয়া নির্দেশিকা



Gamebazz  ডেস্ক: ভারতে করোনার দ্বিতীয় তরঙ্গ সুনামির মত আছড়ে পড়েছে। সামাল দিতে টিকাকরণের উপর জোর দেওয়া হয়েছে। কিন্তু টিকার স্লট বুকিং করতে গিয়ে নানা সমস্যার সুম্মুখীন হতে হচ্ছিলো সাধারণ মানুষকে। সেই সমস্যার সমাধানে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এবার থার্ড পার্টি অ্যাপ্লিকেশননের মাধ্যমে কোভিড টিকা দেওয়ার জন্য স্লট বুকিং এবং রেজিস্টার করা যাবে। কেন্দ্রীয় সরকার CO-Win-এর জন্যে নতুন নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকা অনুযায়ী, থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে রেজিস্টার্ড, স্লট বুকিং করতে পারবে সাধারণ মানুষ। 


কেন্দ্র এমন এক সময় এই সিদ্ধান্ত নিয়েছে যখন ভারত কোভিড ভ্যাকসিনের ঘাটতির কারণে, Co-WIN পোর্টালে স্লট বুকিংয়ে সমস্যা হচ্ছে।  এই নির্দেশিকার মাধ্যমে নতুন API অ্যাপ্লিকেশন ডেভেলপাররা ভ্যাকসিনের জন্যে রেজিস্টার্ড, সময় পরিবর্তন, টিকাকরণ পরিচালনার অনুমতি পেয়ে যাবে। 


কো-উইনের জন্য তৈরি করা মাস্টার ডাটাবেসের কিছু পরিবর্তন হবে বলে জানা গিয়েছে। এখন অবধি সরকারের আরোগ্য সেতু এবং উমং দু'টি অ্যাপই ছিল যেখান থেকে ব্যবহারকারীরা কোভিড -19 ভ্যাকসিনের জন্য অ্যাপয়েন্টমেন্ট রেজিস্ট্রার এবং শ্লট বুক করতে পারতেন। সম্প্রতি সরকার কো-উইনের জন্য পাবলিক এপিআই সংশোধন করে থার্ড পার্টির অ্যাপগুলিতে অ্যাপয়েন্টমেন্টের ডেটা সরবরাহ করছিল। পেটিএম এবং হেলথাইফির মতো অ্যাপগুলির মাধ্যমে কোভিড -১৯ ভ্যাকসিনের তথ্যও পাওয়া যাচ্ছিল। 


কো-ওয়াইনের বেসরকারী এপিআইয়ের রেজিস্ট্রেশনের জন্যে সরকার ডেভেলপারদের জন্য একটি ইমেলও তৈরি করেছে।নির্দেশিকাটিতে বলা হয়েছে যে Co-WIN এর সর্বজনীন API ব্যবহার করার জন্যে ডেভেলপারদের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। 

No comments:

Powered by Blogger.