Long Covid-র সংক্রমণ প্রকাশ্যে, উদ্বিগ্ন চিকিৎসকরা



Gamebazz  ডেস্ক: দেশে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় তরঙ্গ। তার মধ্যে নতুন সংকট এসে হাজির। কিছু রোগীর মধ্যে দেখা যাচ্ছে লং কোভিড (Long Covid) লক্ষণ। অর্থাৎ করোনাকে জয় করার ৫ থেকে ৬ মাস পরে আবার নতুন করে করোনার উপসর্গ দেখা যাচ্ছে। অল ইন্ডিয়া মেডিকেল সায়েন্সেস ইনস্টিটিউট (AIIMS)-এর কোভিড বিশেষজ্ঞ ডঃ নীরজ নিশালের মতে, এটি কেবল ভারতে নয়। ভারত ছাড়াও অন্যান্য অনেক দেশে রোগীদের সুস্থ হওয়ার প্রায় ৫-৬ মাস পরে দীর্ঘকাল ধরে লক্ষণগুলি দেখা যায়। সংক্রমণের সময় যাদের অবস্থা আরও খারাপ ছিল এবং যাদের হাসপাতালে ভর্তি হতে হয়েছিল তাদের মধ্যে এমন পরিস্থিতি বেশি দেখা যায়। এ জাতীয় রোগীদের মধ্যে দীর্ঘ কোভিড দেখা গেছে।


তিনি আরও বলেন যে, দেশ ও বিদেশের প্রায় ২০ শতাংশ রোগী লং কোভিডে ভুগছেন। ডাক্তারের মতে, কেবল গুরুতর নয়, যে সমস্ত রোগীদের করোনার হালকা লক্ষণ ছিল, তাদেরও দীর্ঘ কোভিডের সমস্যা দেখা যায়। তিনি বলেছিলেন, জনগণের সুস্থ হওয়ার প্রায় পাঁচ সপ্তাহ পেরিয়ে গেলেও সবচেয়ে বেশি সমস্যা ক্লান্তি থেকেই যায়। 


ডঃ নিশাল বলেছেন যে, লং কোভিডের বিষয়টি নিয়ে বিদেশে একটি গবেষণা করা হয়েছে। গবেষণায় দেখা গেছে যে কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পরে ক্লান্তির সমস্যাটি মানুষের মধ্যে সবচেয়ে বেশি ছিল। একটি পরিসংখ্যান অনুসারে, ১১.৮ শতাংশ করোনামুক্ত রোগীর মধ্যে  ক্লান্তির লক্ষণ দেখা গিয়েছে। পাশাপাশি, ১০.৯ শতাংশের মধ্যে কফের লক্ষণগুলি দীর্ঘ সময়ের জন্য অব্যাহত ছিল। ৪.৮ শতাংশ মানুষের স্বাদের ঘাটতি রয়েছে, .৬.৩ শতাংশ মানুষের সুগন্ধে ঘাটতি রয়েছে।৬.২ শতাংশের গলার ব্যাথা প্রকাশ্যে এসেছে এবং ৫.৬ শতাংশ মানুষের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা দেখা গেছে। ইতিমধ্যেই এইমসের শুরু হয়েছে গবেষণা। 

No comments:

Powered by Blogger.