বাড়িতে ১৫ মিনিটে করা যাবে COVID-টেস্ট, জানাল ICMR

 



Gamebazz  ডেস্ক: এবার থেকে বাড়িতে বসেই করা যাবে করোনা পরীক্ষা। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এই বিষয়ে সবুজ সংকেত দিয়েছে। মাত্র ২৫০ টাকা ব্যয়ে করা যাবে এই পরীক্ষা। সময় লাগবে ১৫ মিনিট। তবে তার জন্য কিছু নির্দেশিকাও বেঁধে দিয়েছে এই সংস্থা।


ICMR স্পষ্ট জানিয়ে দিয়েছে যে যাদের মধ্যে করোনার উপসর্গ রয়েছে বা যারা কোনও করোনা পজিটিভ ব্যক্তির সংস্পর্শে এসেছে তাদেরই এই পরীক্ষা করা উচিত। নির্বিচার পরীক্ষা না করারই পরামর্শ দিয়েছে ICMR। এছাড়া যারা RAT পরীক্ষায় নেগেটিভ ফল পেয়েছেন তাদেরও RTPCR পরীক্ষা করার কথা বলা হয়েছে। এই CoviSelfTM (PathoCatch) COVID-19 OTC Antigen LF ডিভাইস তৈরি করেছে পুনের মাইল্যাব জিসকভারি সলিউশনস লিমিটেড। একটি অ্যাপে এই সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে। সেই অ্যাপের মাধ্যমেই হবে পরীক্ষা। গুগল প্লে স্টোর ও অ্যাপেল স্টোর থেকে এই অ্যাপ পাওয়া যাবে। ICMR বলেছে, এই অ্যাপ গাইডের কাজ করবে। স্ট্রিপের মাধ্যমে পরীক্ষা করা হয়ে গেলে অ্যাপ যে মোবাইলে রয়েছে তার মাধ্যমেই একটি ছবি তুলে আপলোড করতে হবে। সেটি সরাসরি ICMR COVID-19 testing portal-এ চলে যাবে। সেখানে সঞ্চিত থাকবে তথ্য।


রোগীর সমস্ত তথ্য সম্পূর্ণভাবে গোপন রাখা হবে বলে জানিয়েছে ICMR। এই হোম টেস্ট কিট আসার ফলে পরীক্ষাগারগুলির উপর থেকে চাপ অনেকটাই কমবে। বুধবারের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২০ লক্ষ ৮ হাজার ২৯৬টি করোনা পরীক্ষা করা হয়েছে। তবে পরীক্ষার পরিস্থিতি দেশে এখনও পূর্ণ মাত্রায় নেই। ভারতে প্রতিদিন ৩৩ লক্ষ করোনা পরীক্ষা হওয়া সম্ভব। কিন্তু এখনও পরীক্ষার গড় ১৮ লক্ষের উপর পৌঁছয়নি। অর্থাৎ অনেক ক্ষেত্রই এখনও অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে।

No comments:

Powered by Blogger.