সরকারি কর্মচারীদের জন্যে সুখবর, বাড়ির সদস্য করোনা আক্রান্ত হলে ১৫ দিন ছুটি



Gamebazz  ডেস্ক: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের আরও একটি সুখবর দিল সরকার। কর্মচারীর পিতা মাতা বা অন্যান্য সদস্যরা করোনা আক্রান্ত হলে সেই কর্মচারী ১৫ দিন স্পেশাল ছুটি পাবে। এদিন শ্রম মন্ত্রক এই নির্দেশ জারি করেছে। ১৫ দিনের পরেও, পরিবারের কোনও সদস্য সংক্রামিত বা হাসপাতালে ভর্তি থাকলে, অর্থাৎ পরিবারের সদস্যদেরকে হাসপাতাল থেকে অব্যাহতি না দেওয়া পর্যন্ত ছুটি আরও বাড়ানো যাবে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারে চুক্তির ভিত্তিতে নিযুক্ত কর্মচারীদের জন্যেও বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। 


সরকার কর্তৃক জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে, ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত লকডাউন চলাকালীন যে সমস্ত কর্মচারী কাজে যোগ দিতে পারেনি, তাদের পুরো বেতন দেওয়া হবে। করোনার দ্বিতীয় তরঙ্গ চলাকালীন জারি করা লকডাউনে বাড়িতে থাকা সকল কর্মচারীকে 'অন ডিউটি' হিসাবে বিবেচিত হবে। এছাড়া কোনো কর্মচারী করোনা আক্রান্ত হলে ২০ দিনের ছুটি পাবে। 


শ্রম মন্ত্রকের জারি করা নির্দেশিকা অনুযায়ী ২০ দিনের পরেও যদি কোনও সরকারী কর্মচারীকে হাসপাতালে রাখতে হয়, তবে তার ভিত্তিতে তাকে অব্যাহতি দেওয়া হবে। তবে সেক্ষেত্রে হাসপাতালের সমস্ত ডকুমেন্ট জমা করতে হবে। কর্মচারীর পিতা মাতা বা অন্যান্য সদস্যরা করোনা আক্রান্ত হলে সেই কর্মচারী ১৫ দিন ছুটি পাবে। পাশাপাশি এটাও বলা হয়েছে কোনো কর্মচারী কোনো করোনা আক্রান্তের সরাসরি সংস্পর্শে আসে তাহলে তাকে ৭ দিন বাড়িতে থেকে কাজ করতে হবে। 

No comments:

Powered by Blogger.