করোনা আক্রান্তের বাড়িতে চিকিৎসা! সমস্যা হতে পারে Medical Insurance এ, জানুন বিস্তারিত



Gamebazz  ডেস্ক: Covid-এর দ্বিতীয় ঢেউ এর মারণ কামড়ে এতদিন বিপর্যস্ত ছিলেন অনেকে। এবার সঙ্গী হয়েছে মেডিক্যাল ইন্সিওরেন্সের (Medical Insurance) সমস্যাও। অবস্থা এমন যে, Covid থেকে ঘুরে দাঁড়ানোর পাশাপাশি এবার নিজের Medical Insurance পুনরুদ্ধার করাও কার্যত চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে নাগরিকদের কাছে।


Covid অতিমারির প্রথম ধাপে, রোগীদের চিকিৎসা মূলত দুইভাবে করা হত। যে সমস্ত রোগীর অবস্থা গুরুতর তাদের হাসপাতালে নিয়ে যাওয়া ও যে সমস্ত রোগীর অবস্থা গুরুতর নয়, তাদের বাড়িতে রেখেই চিকিৎসা চালিয়ে যাওয়া, এই পদ্ধতির কথাই বলেছিলেন ডাক্তারেরা। Insurance কোম্পানিগুলি দুই ক্ষেত্রেই Insurance এর ব্যবস্থা করেছিল। বাড়িতে রেখে যাদের চিকিৎসা চলেছে, তাদের জন্য আইআরডিআই (IRDI) অনুমোদিত করোনা-কবচ (Corona Kavach) বলে একটি নতুন স্কিম চালু করে Insurance কোম্পানিগুলি।


কিন্তু পরিস্থিতির অনেকটা বদল হয়েছে Covid অতিমারির দ্বিতীয় ধাপে এসে। অক্সিজেনের জন্য, হাসপাতালের বেডের জন্য হাহাকার চলছে গোটা দেশ জুড়ে। ডাক্তারদের ব্যস্ততাও বেড়েছে কয়েকগুণ। অনেকক্ষেত্রেই ডাক্তাররা Covid রোগীদের সরাসরি দেখতে যেতে পারছেন না। ভরসা হচ্ছে মোবাইল ফোন। প্রেসক্রিপশনও আসছে হোয়াটসঅ্যাপ (Whatsapp) মারফত। যা নিয়ে খানিক সমস্যায় পড়ছেন রোগীরা৷ তাঁদের বক্তব্য, Insurance কোম্পানিগুলি বিভিন্নক্ষেত্রেই Whatsapp মারফত প্রেরিত ডকুমেন্ট নিতে অস্বীকার করছেন, ফলত রোগীর চিকিৎসার জন্য প্রাপ্য টাকা, রোগী হাতে পাচ্ছেন না অনেকক্ষেত্রেই।


এ প্রসঙ্গে ভাইডাল হেলথ ( Vidal Health) এর জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর শঙ্কর বালি (Shankar Bali) কে যোগাযোগ করা হলে তিনি বলেন, ' সাধারণ Whatsapp মেসেজে কাজ হয়না। আমরা সাধারণত পলিসি দেওয়ার ক্ষেত্রে, সবসময় রোগী বা রোগীর বাড়ির লোককে বলি হাসপাতাল থেকে পাঠানো ডাক্তারের লেটারহেডে সই করা প্রেসক্রিপশন নিয়ে আসতে। এছাড়াও ডাক্তারের ফর্মাল প্রেসক্রিপশনেও কাজ হয়৷ কিন্তু এই দুইটি ছাড়া অন্য কোনো ক্ষেত্রে পলিসি দেওয়া আমাদের পক্ষে সম্ভব নয়।' শঙ্করবাবুর এই কথার পরেও, অভিযোগ উঠেছে, যে অনেকক্ষেত্রেই ডাক্তারের ফর্মাল প্রেসক্রিপশন থাকলেও পলিসি দিতে নারাজ বিভিন্ন Medical Insurance কোম্পানি।



তবে অব্যবস্থার এখানেই শেষ নয়। যে সমস্ত রোগীর Covid রিপোর্ট নেগেটিভ, কিন্তু ডাক্তারের পরামর্শ অনুযায়ী তাঁদের Covid গাইডলাইন মেনে চিকিৎসা করতে হবে, তাঁদের ক্ষেত্রে পলিসি দিতে অনেক্ষেত্রেই রাজি হচ্ছে না Insurance কোম্পানিগুলি। দ্বিতীয়ত Covid চিকিৎসার পলিসির জন্য আরটিপিসিআর (RTPCR) পরীক্ষাকেও গুরুত্ব দিতে চাইছে না Insurance কোম্পানিগুলি। বালির নিজের মতে 'Covid পলিসির সুরক্ষার জন্য Insurance কোম্পানিগুলি প্রাধান্য দিচ্ছে এইচআরসিটি (HRCT) পরীক্ষাকে। এই HRCT পরীক্ষা চেস্ট স্ক্যান করে, রোগী Covid পজিটিভ কিনা তা বুঝতে পারে।'



তবে Covid রোগীদের দুর্ভোগের শেষ এখানে নয়। Insurance এর ক্ষেত্রে আবেদনের সময় নির্দিষ্ট। সেই সময়ের পরে আবেদন করলে Insurance এর টাকা পাওয়া নিয়ে সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন অনেকে। অসহযোগীতা রয়েছে হাসপাতালের তরফ থেকেও। রোগীকে ক্যাশলেস ট্র‍্যান্সআ্যাকশন (Cashless Transaction) এর সুযোগ দেওয়া হচ্ছে না অনেকক্ষেত্রেই। সম্প্রতি এই ব্যাপারটি নজরে এসেছে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) এর। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে জানিয়েছেন তিনি।



No comments:

Powered by Blogger.