WhatsApp-এর মাধ্যমেই এবার Covid টেস্ট! জেনে নিন কীভাবে করবেন পরীক্ষা



Gamebazz  ডেস্ক: WhatsApp-এর মাধ্যমেই এবার জানতে পারবেন, আপনি Covid-19 আক্রান্ত কী না! অবিশ্বাস্য মনে হলেও এমনই প্রযুক্তি নিয়ে হাজির হল ভারত সরকার। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা AI নির্ভর X-Ray Setu তৈরি করেছে কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রক নিয়ন্ত্রিত গবেষকদের এক বিশেষ দল। এই AI নির্ভর X-Ray Setu অপারেট করা হবে WhatsApp-এর মাধ্যমেই। ভারতের প্রত্যন্ত গ্রামাঞ্চলে যেখানে Covid-19 আক্রান্তদের হদিশ পেতে কোনও RT-PCR টেস্ট বা CT-স্ক্যানের ব্যবস্থা নেই, সেখানেই কাজ করবে এই বিশেষ প্রযুক্তি। 10,000 ডাক্তারকে এই প্রযুক্তির সাহায্যে প্রত্যন্ত গাঁ-গঞ্জের মানুষের কোভিড পরীক্ষার জন্য অনবোর্ড করা হয়েছে।


X-Ray Setu নামক এই বিশেষ প্রযুক্তি তৈরি করেছে AI And Robotics Body Artpark (AI & Robotics Technology Park)। এটি একটি নন-প্রফিট অর্গ্যানাইজেশন, যা তৈরি করেছিল বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISC)। এই কাজে Aartpark-কে সহযোগীতার করেছে ভারত সরকারের ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (DST), বেঙ্গালুরুর হেল্থ টেক স্টার্টআপ Niramai এবং অতি অবশ্যই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISC)।


কী ভাবে এই প্রযুক্তির সাহায্যে Covid টেস্ট সম্ভব?


ধরা যাক, কোনও ব্যক্তির শরীরে কোভিডের লক্ষণ দেখা গিয়েছে। কিন্তু তাঁর পক্ষে কোভিড টেস্ট করা খুবই সমস্যার। তাঁকে বুকের এক্স-রে ছবি তুলে রেডিওলজিস্ট বা ডাক্তার X-Ray Setu WhatsApp চ্যাটবোটে সেই এক্স-রে ছবি আপলোড করবেন। সেখান থেকে 10-15 মিনিটের মধ্যেই ধরা যাবে সেই ব্যক্তি আদৌ কোভিড আক্রান্ত কী না। এই বিষয়ে আর্টপার্কের সিইও উমাকান্ত সোনি বলছেন, 'গত এক সপ্তাহ ধরেই এই প্রযুক্তি নিয়ে দিনরাত পরিশ্রম করে চলেছেন 500 জন ডাক্তারের একটি বিশেষ দল।' পাশাপাশিই তিনি আরও যোগ করে বললেন, 'আগামী 15 দিনের মধ্যে 10,000 ডাক্তারের একটি বিশেষ দল তৈরি করে আমরা এই নেটওয়ার্ক আরও শক্তিশালী করতে চাইছি। তাঁদের প্রত্যেককেই X-Ray Setu নিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। তাতে যদি কখনও ভারতে করোনার তৃতীয় ঢেউ আসে, তাহলে যেন খুব সহজেই ব্যাপক পরিমাণে টেস্টিং সম্ভবপর হয়।'


No comments:

Powered by Blogger.