CoWIN ওয়েবসাইট থেকে আপনাকে ব্লক করা হতে পারে, জানেন কেন ?



Gamebazz  ডেস্ক: 1 মে থেকে দেশে 18 বছর থেকে 44 বছরের সব নাগরিককে Covid ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। ভ্যাকসিন পেতে CoWin ওয়েবসাইটে স্লট বুক করতে হচ্ছে। যদিও, ভ্যাকসিন স্লট ফাঁকা না পেয়ে হয়রানির শিকার হতে হচ্ছে আম আদমিকে। বারবার CoWin ওয়েবসাইটে লগ ইন করে ফাঁকা স্লট খোঁজার চেষ্টা করছেন অনেকেই। আর সেই কারণেই এবার কড়া পদক্ষেপ নিল কেন্দ্র।


সম্প্রতি কেন্দ্রের তরফে জানানো হয়েছে, একজন নাগরিক CoWin ওয়েবসাইটে এক দিনে সর্বোচ্চ 1,000 টি সার্চ করতে পারবেন। এছাড়াও, এক দিনে সর্বোচ্চ 50 বার OTP-র জন্য আবেদন করা যাবে। যদি কোন কারণে এই সীমা লঙ্ঘন হয়, তবে সেই গ্রাহকের উপর 24 ঘণ্টার জন্য ওয়েবসাইট ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হবে। এছাড়াও 15 মিনিটের মধ্যে 20 বারের বেশি সার্চ করলে ওয়েবসাইট থেকে নিজে থেকে লগ-আউট হয়ে যাবেন সেই ইউজার।


সম্প্রতি বিভিন্ন বট ব্যবহার করে CoWin ওয়েবসাইটে স্লট বুক করার চেষ্টা করছেন অনেকেই। ভ্যাকসিন রেজিস্ট্রেশনে এই ধরনের বটগুলিকে দূরে রাখতেই এই ব্যবস্থা বলে জানানো হয়েছে। এক সরকারি আধিকারিক সংবাদমাধ্যম The Times of India-কে দেওয়া একটি বিবৃতিতে বলছেন, 'বট দূরে রেখে যারা ম্যানুয়ালি স্লট বুক করতে চেষ্টা করছেন তাঁদের অগ্রাধিকার দিতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।' ইতিমধ্যেই ওয়েবসাইটে লগ-ইন না করেই ভ্যাকসিন স্লট খোঁজার অপশন যুক্ত হয়েছে। 15 মিনিটের মধ্যে পরপর সার্চ সাবমিট করলে তা বোট অ্যাক্টিভিটি হিসেবে গণ্য করা হবে। একাধিক অ্যাপ ব্যবহার করে স্লট খোঁজার কারণে এই কাজ আগের থেকে অনেকটাই সহজতর হয়েছে।


সম্প্রতি CoWin ওয়েবসাইটের জন্য একগুচ্ছ নতুন নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র। এর মাধ্যমে তৃতীয় কোনও অ্যাপ অথবা ওয়েবসাইট ব্যবহার করে CoWin ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন করা যাচ্ছিল। এছাড়াও ভ্যাকসিন শিডিউল ও ম্যানেজমেন্টের জন্যও ব্যবহার হচ্ছে এই অ্যাপ ও ওয়েবসাইটগুলি। বর্তমান ফ্রেমওয়ার্কের উপরেই আপডেট করে ডেভেলপাররা শুধুমাত্র ভ্যাকসিন স্লট বুকিং অথবা ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোডের কাজ করতে পারবেন। এর আগে CoWin অ্যাপ ছাড়াও কেন্দ্রের Aarogya Setu ও Umang অ্যাপ থেকেই এই কাজগুলি করা যাচ্ছিল।