ব্যাপক পরিবর্তন শ্রম আইনে! বদলাচ্ছে কাজের সময়, জানুন বিশদে



Gamebazz ডেস্ক: সাধারণত কোনও অফিস কিংবা অন্য প্রতিষ্ঠানে কাজের জন্য নির্ধারিত সময় আট ঘণ্টা। তবে নয়া শ্রম কোডে দৈনিক সেই সময় বেড়ে দাঁড়াতে পারে 12 ঘণ্টা। অর্থাৎ একজন কর্মচারীকে নয়া শ্রম আইন লাগু হওয়ার পর প্রয়োজনে 12 ঘণ্টা পর্যন্ত কাজ করতে হতে পারে।


সার্বিকভাবে প্রতি সপ্তাহের নিরিখে মোট কাজের সময়ও বেশকিছু পরিবর্তন আসতে চলেছে। মোট কাজের সময় হতে চলেছে 48 ঘণ্টা। অর্থাৎ একজন কর্মচারী যদি দৈনিক 12 ঘণ্টা করে কাজ করেন তবে তাঁকে সপ্তাহে মোট 4 দিন কাজ করতে হবে। তিনি যদি প্রত্যহ 8 ঘণ্টা করে কাজ করেন সেক্ষেত্রে সপ্তাহে কাজ করতে হবে 6 দিন। অর্থাৎ নয়া শ্রম কোড অনুযায়ী একজন নাগরিক দৈনন্দিন অতিরিক্ত শ্রম প্রদানের বিনিময়ে সপ্তাহে অতিরিক্ত তিনটি ছুটি পাবেন।


পাশাপাশি, আরও দুটি বিষয় উল্লেখযোগ্য। কোনও অফিস তার কর্মচারীকে একটানা 12 ঘণ্টা কাজ করাতে পারবে না। একটানা পাঁচ ঘণ্টা পর দিতে হবে কর্মবিরতি। একটানা 5 ঘণ্টা কাজের পর, 30 মিনিটের ব্রেকের কথা বলেছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি, এবার থেকে নির্ধারিত সময়ের পর 15 মিনিট অতিরক্ত কাজ করলেও তা পড়বে অতিরিক্ত শ্রম বা ওভারটাইমের আওতায়।


নয়া শ্রম আইন নিয়ে সারা দেশে অবশ্য নানা মত তৈরি হয়েছে। দেশের শ্রমিক সংগঠনগুলি থেকে শুরু করে বুদ্ধিজীবী সমস্ত স্তরেই একটা বিরোধিতার জায়গা তৈরি হয়েছে। দৈনিক 12 ঘণ্টা কাজের বিরোধিতা করেছেন আরও অনেকেই। এমনকি ক্রমবর্ধমান অতিমারির সময় চার ঘণ্টা অতিরিক্ত কাজ স্বাস্থ্যের উপর কতটা প্রভাব ফেলবে তাই নিয়েও উঠেছে প্রশ্ন।


কিন্তু কবে থেকে লাগু হতে পারে নয়া এই শ্রম কোড? কেন্দ্রের ইচ্ছা ছিল এই বছর এপ্রিল মাসেই৷ তবে রাজ্যগুলির প্রস্তুত না থাকা ও কোম্পানিগুলির হিউম্যান রিসোর্স দপ্তরে কিছু অসুবিধার জন্যেই পিছিয়েছে বিষয়টি। সেপ্টেম্বর থেকে লাগু হতে পারে নয়া শ্রম কোড।