PM Kisan: কয়েকদিনের মধ্যে অ্যাকাউন্টে আসবে ২০০০ টাকা, আপনার নাম বাদ যায় নি তো, যেভাবে যাচাই করবেন



Gamebazz ডেস্ক: আপনার কি পিএম কিষাণ (PM Kisan) যোজনায় অ্যাকাউন্ট আছে ? আপনি কি দু হাজার টাকার জন্যে অপেক্ষা করছেন? তবে আপনার জন্য দারুন খবর। অগাস্ট মাসেই অন্নদাতাদের অ্যাকাউন্টে ট্রান্সফার হবে ৯ তম কিস্তির টাকা। যাদের তালিকায় নাম রয়েছে তাদের অ্যাকাউন্টে সরাসরি টাকা ঢুকতে শুরু করবে ১ লা অগাস্ট থেকে। 


এখন পর্যন্ত দেশের ১০.৯০কোটি কৃষক প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের সুবিধা পেয়েছেন। এখনও পর্যন্ত সরকার ১,৩৭,১৯২ কোটি টাকা ট্রান্সফার করেছে। ৮ টি কিস্তিতে সুবিধাভোগীদের অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা হয়েছে। অষ্টম কিস্তিতে, সরকার প্রায় ৯.৫ কোটি কৃষকের জন্য প্রায় ২০ হাজার কোটি টাকা ট্রান্সফার করেছে।


তালিকায় নাম আছে কি না, যেভাবে যাচাই করবেন 


১. প্রথমে আপনাকে পিএম কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in যেতে হবে।

২. হোম পেজে Farmers Corner অপশন দেখতে পাবেন 

৩. Farmers Corner বিভাগে Beneficiaries List-এর অপশনে ক্লিক করতে হবে।

৪. তারপর আপনাকে ড্রপ ডাউন তালিকা থেকে রাজ্য, জেলা, উপ জেলা, ব্লক এবং গ্রাম নির্বাচন করতে হবে।

৫. এরপরে Get Report এ ক্লিক করতে হবে। তার পরে সুবিধাভোগীদের সম্পূর্ণ তালিকা উপস্থিত হবে, যেখানে আপনি আপনার নাম যাচাই করে নিতে পারেন।


এই স্কিমের লাভ এখন কেবল সেই কৃষকরাই পাবেন যাঁদের নামে চাষের জমি রয়েছে ৷ অর্থাৎ আগের মতো পৈতৃক জমিতে অংশদারিত্ব রয়েছে বলে এই যোজনার লাভ মিলবে না ৷ আপনার নামে যদি জমি না থাকে তাহলে শীঘ্রই এই কাজটি করে ফেলুন না হলে আটকে যেতে পারে আপনার টাকা ৷ সরকারী কর্মচারী বা আয়কর প্রদানকারী কৃষকরা এই স্কিমের আওতায় নয়। এর বাইরে, ডাক্তার, ইঞ্জিনিয়ার, সিএ এবং 10 হাজার টাকার বেশি পেনশন পাওয়া কর্মীরাও এই স্কিমে যোগ দিতে পারবেন না।


পিএম কিষান যোজনা, মোদী সরকারের সবচেয়ে বড় কৃষক প্রকল্প। এই প্রকল্পের আওতায় কৃষকদের অনেক সুবিধা দেওয়া হয়। এই প্রকল্পের আওতায় কৃষকদের কোনো সমস্যার সম্মুখীন হতে হলে সরাসরি তাঁরা হেল্পলাইন নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারে। 


পিএম কিষাণ টোল ফ্রি নম্বর: 18001155266

পিএম কিষাণ হেল্পলাইন নম্বর: 155261

পিএম কিষান ল্যান্ডলাইন নম্বর: 011—23381092, 23382401

পিএম কিষানের নতুন হেল্পলাইন: 011-24300606

পিএম কিষানের আরেকটি হেল্পলাইন আছে: 0120-6025109

ই-মেইল আইডি: pmkisan-ict@gov.in