আয়কর রিটার্ন দাখিলের পরও Refund পাননি? আজই করুন এই কাজ



Gamebazz ডেস্ক: কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড ( CBDT ) এপ্রিল 2021 এবং অক্টোবর 2021 (4 তারিখ পর্যন্ত ) এর মধ্যে 53.54 লক্ষের বেশি করদাতাদের 82,229 কোটি টাকার বেশি অতিরিক্ত করের টাকা রিফান্ড করেছে। আপনি যদি রিফান্ডের টাকা এখনও না পেয়ে থাকেন অর্থাৎ আপনি ট্যাক্স রিফান্ডের অপেক্ষায় থাকা ব্যক্তিদের মধ্যে থাকেন ,তাহলে কিভাবে ফেরতের স্ট্যাটাস ট্র্যাক করবেন সেটা জানা জরুরি। 


একবার আপনি আপনার ITR ( আয়কর রিটার্ন ) দাখিল করলে, আয়কর বিভাগ সেই রিটার্ন প্রসেস করে এবং আর্থিক বছরে আপনার দ্বারা অতিরিক্ত কর পরিশোধ করা হলে তা ফেরত হিসেবে প্রদান করে। সাধারণত, আয়কর ফেরত কয়েক সপ্তাহের মধ্যে মূল্যায়নকারীদের ব্যাংক অ্যাকাউন্টে তা জমা হয়।কখনও কখনও , তা পেতে মাস খানেক লাগে।


সুতরাং ,সাধারণত আপনার রিটার্ন দাখিলের কয়েক সপ্তাহ পরে রিফান্ড স্ট্যাটাস ট্র্যাক করা উচিত।আপনার রিফান্ডের স্ট্যাটাস চেক করতে www.incometaxindia.gov.in বা www.tin-nsdl.com এ লগ ইন করুন এবং " ট্যাক্স রিফান্ডের স্ট্যাটাস " ট্যাবে ক্লিক করুন,এজন্য এক্ষেত্রে আপনার PAN এবং মূল্যায়ন বছর (AY) লিখুন যার জন্য আপনার রিফান্ড এখনও আসেনি।


যদি বিভাগটিতে ইতিমধ্যে ফেরত প্রক্রিয়া শুরু করে থাকে, তাহলে আপনি অর্থ প্রদানের পদ্ধতি, একটি রেফারেন্স নম্বর, বর্তমান অবস্থা এবং ফেরতের তারিখ উল্লেখ করে একটি বার্তা পাবেন। যদি ফেরত প্রক্রিয়া শুরু করা না হয় অথবা প্রত্যাখ্যান করা হয়ে থাকে তাহলে, বার্তাটি তাই বলবে ।


ITR ফর্মে ভুল ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ উল্লেখ করা বা ফেরত গণনার ক্ষেত্রে ভুলের কারণে কখনও কখনও রিফান্ড ট্যাক্স ফেরত পেতে বিলম্ব হয় । সেক্ষেত্রে ভুল ব্যাঙ্ক বিবরণ সংশোধন করতে, ই-ফাইলিং পোর্টালে লগ ইন করুন ( www.incometaxindiaefiling.gov.in ) । “ My Account " -এ নেভিগেট করুন এবং ‘‘ Refund re-issue request " -এ ক্লিক করুন। পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঠিক বিবরণ লিখুন এবং এই অনুরোধ জমা দিন । তাহলে আপনি কয়েক দিনের মধ্যে ফেরত পেতে পারেন ।