WhatsApp ব্যবহারের সময় ছোট ছোট ভুল করছেন আপনিও? নিজের অজান্তে ডাকছেন বিপদ



Gamebazz ডেস্ক: ভারত সহ গোটা বিশ্বের জনপ্রিয়তম মেসেজিং অ্যাপ WhatsApp। প্রায় 40 কোটির বেশি দেশবাসী এই সার্ভিস নিয়মিত ব্যবহার করেন। অনলাইন ক্লাস থেকে শুরু করে অফিসের আলোচনা, এখন সব কাজেই WhatsApp ব্যবহার হচ্ছে। এই বিপুল জনপ্রিয়তার কারণেই সাইবার প্রতারকদের পছন্দের প্ল্যাটফর্ম এই মার্কিন মেসেজিং অ্যাপটি। অনেক সময় ভুয়ো খবর ছড়ানোর কাজেও WhatsApp -কে ব্যবহার করেন অসাধুরা। ভুল খবর প্রচার বন্ধ করতে প্ল্যাটফর্মে সেফগার্ড ফিচার নিয়ে এসেছে এই মেসেজিং অ্যাপটি। WhatsApp ব্যবহারের আগে অবশ্যই জেনে নিন এই নিয়মগুলি:


​Disappearing Messages ফিচার কখন ব্যবহার করবেন?


বিগত কয়েক মাসে WhatsApp -এ যে ফিচারগুলি যুক্ত হয়েছে তার মধ্যে অন্যতম Disappearing Messages। ছবি অথবা ভিডিয়ো পাঠানোর আগে WhatsApp ব্যবহারকারীরা View Once অপশন সিলেক্ট করতে পারেন। এই অপশন এনেবেল করে কোন মেসেজ পাঠালে সেই ছবি অথবা ভিডিয়ো একবার পাঠানোর পরে তা নিজে থেকে অদৃশ্য হবে। এই মেসেজের স্ক্রিনশট নেওয়া যাবে না। গোপন মেসেজ পাঠানোর সময় এই ফিচার অবশ্যই ব্যবহার করুন।


​2 স্টেপ ভেরিফিকেশন


এই অপশন এনেবেল করলে WhatsApp অ্যাকাউন্টের সুরক্ষায় অতিরিক্ত স্তর যুক্ত হবে। 2 স্টেপ ভেরিফিকেশন এনেবেল করলে WhatsApp অ্যাকাউন্ট লগ ইন করতে OTP ছাড়াও একটি PIN দিতে হবে। এই PIN সেট করবেন আপনি। চাইলে বদল করা যাবে PIN। আপনার ফোন চুরি হয়ে গেলে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে এই ফিচার কাজে লাগবে।


​অ্যাকাউন্ট ব্লক

অজানা নম্বর থেকে অপ্রয়োজনীয় মেসেজ এলে সেই নম্বর ব্লক করা সম্ভব। একই সঙ্গে কোন মেসেজ WhatsApp ব্যবহারের নিয়মাবলী লঙ্ঘন করলে সেট মেসেজের বিরুদ্ধে জানানো যাবে অভিযোগ।


​চ্যাট করার সময় সাবধান

অনলাইনে এখন প্রতারকদের রমরমা। তাই কোন পরিস্থিতিতেই WhatsApp চ্যাটের মাধ্যমে নিজের ক্রেডিট/ডেবিট কার্ড নম্বর, CVV, OTP কারও সঙ্গে শেয়ার করবেন না।


​অনলাইন স্ট্যাটাস

একই সঙ্গে আপনি কখন WhatsApp -এ অনলাইন রয়েছে সেই তথ্য কে কে দেখতে দেখতে পাবেন সেই তথ্যও সেট করতে পারবেন নিজেই। এই সুরক্ষা ফিচার ব্যবহার করলে আপনি কখন WhatsApp ব্যবহার করছেন তা আপনার সম্মতি ছাড়া কেউ জানতে পারবেন না।


​ক্লিক করার আগে সাবধান

প্রতারকরা নিয়মিত নতুন নতুন উপায়ে WhatsApp ব্যবহারকারীদের ফাঁদে ফেলার চেষ্টা করে। WhatsApp ব্যবহারের সময় মুহূর্তে অসতর্কতায় আপনার ফোনের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে হ্যাকাররা। ফাঁদে ফেলতে বিভিন্ন লোভনীয় মেসেজ পাঠিয়ে সঙ্গে পাঠানো লিঙ্কে ক্লিক করার প্রলোভন দেখায় অনলাইন স্ক্যামাররা। এই সব লিঙ্কে ম্যালওয়্যার ও অ্যাডওয়্যার থাকার সম্ভাবনা থাকে। লিঙ্কে ক্লিক করলেও আপনার সব তথ্য চলে যাবে হ্যাকারদের হাতে। এই কারণে চেনা অথবা অচেনা অম্বর থেকে পাঠানো কোন লোভনীয় মেসেজের লিঙ্কে ক্লিক করবেন না।