মিনিটে খালি হবে অ্যাকাউন্ট, মোবাইলের জন্য খুবই বিপজ্জনক গার্লফ্রেন্ড ভাইরাস



Gamebazz ডেস্ক: এই এক ভাইরাস বদলে দিতে পারে আপনার অ্যাকাউন্টের হাল। কোনওক্রমে মোবাইলে ঢুকতে পারলেই নিমেষে উধাও হবে আপনার টাকা। বিপজ্জনক এই ভাইরাসটির নাম হার্লি ম্যালওয়্যার।


হার্লি ম্যালওয়্যার হল একটি ভাইরাস যা 'গার্লফ্রেন্ড' ভাইরাস নামেও পরিচিত। যা আজকাল ব্যবহারকারীদের মোবাইলে ঢুকে ব্যাঙ্কিং তথ্য চুরি করছে৷ সম্প্রতি এই বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে, MakeUseOf। যেখানে বলা হয়েছে, গুগল প্লে স্টোরের হার্লে ম্যালওয়্যারটি ডিসি কমিকস ইউনিভার্স জোকার হার্লে কুইজের কাল্পনিক বান্ধবীর নামে নামকরণ করা হয়েছে। তাই এই ভাইরাসটি 'গার্লফ্রেন্ড' ভাইরাস নামেও পরিচিত। 


তথ্য বলছে, এখনও পর্যন্ত বহু অ্যাকাউন্ট হোল্ডারের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লাখ লাখ টাকা তুলেছে এই ভাইরাস। এই ম্যালওয়্যারটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য খুবই বিপজ্জনক। আসলে এটি কিছু আসল অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের ফোনে পৌঁছয়। পরে ফোনে থাকা ব্যাঙ্কিং বিবরণ চুরি করে। হ্যাকাররা এটিকে এমনভাবে কোডিং করেছে, যাতে দূর থেকে কমান্ড দিয়ে এই ভাইরাস পরিচালনা করা যায়। জেনে নিন, কীভাবে এই ভাইরাস কাজ করে।


Harly Malware যেভাবে কাজ করে


এই ভাইরাসটি ব্যবহারকারীদের ফোন থেকে কোনও পরিষেবা বা ওটিটি সাবস্ক্রিপশনের জন্য ডিজাইন করা হয়েছে। কোনও অনুমতি ছাড়াই এই পরিষেবা চার্জ ব্যবহারকারীর ফোনের বিলে যোগ করে দেয় এই গার্লফ্রেন্ড ভাইরাস। যার ফলে মাসের শেষে বাজাটের থেকে অনেক বেশি টাকা কাটা যায় আপনার। যেকোনও পরিষেবা সক্রিয় করতে ব্যবহারকারীরা এসএমএসের মাধ্যমে একটি যাচাইকরণ কোড বা বার্তা পান বা ব্যবহারকারী যাচাইকরণের জন্য একটি কল পান। এই ক্ষেত্রে এই ম্যালওয়্যারটি আপনার ফোনের যাচাইকরণের এসএমএস আটকে দেয় ও নিজেই তা যাচাই করে।


আপনার ফোনকে বিপজ্জনক ম্যালওয়্যার বা ভাইরাস থেকে রক্ষা করতে এসএমএস বা ই-মেইলের মাধ্যমে আসা কোনও লিঙ্কে ক্লিক করবেন না। এছাড়াও, মনে রাখবেন Google Play Store থেকে কেবল সেই অ্যাপগুলি ডাউনলোড করুন যেগুলি Google Play Store দ্বারা যাচাই করা হয়েছে ও ডাউনলোড করার আগে এটি পরীক্ষা করে দেখুন। এর সঙ্গে যেকোনও অ্যাপট ডাউনলোড করার আগে এর রেটিং ও রিভিউগুলি দেখে নিন।