ইন্টারনেট ছাড়াই ব্যবহার করতে চান গুগল ম্যাপ, জেনে নিন সহজ পদ্ধতি




গেমবাজ ডেস্ক: প্রায়ই আমরা কোন না কোন নতুন জায়গায় গেলে সেখানকার রাস্তাঘাট জানতে অথবা কোন জায়গায় হোটেল টি আছে, কোন ভালো রেস্টুরেন্ট আশেপাশে আছে কিনা তা দেখতে গুগল ম্যাপের ব্যবহার করি। যা আমাদের অতি সহজেই আশেপাশে থাকা সমস্ত রাস্তাঘাট জায়গা হোটেলের সম্পর্কে বলে দেয়।  তবে ইন্টারনেট কানেকশন থাকলে তবেই অ্যাপের দিকনির্দেশ ও অন্য পরিষেবাগুলি ব্যবহার করা যায়। অর্থাৎ কোনো কারণে ইন্টারনেট সংযোগ না থাকলে আপনি Google Maps-এর সুবিধা উপভোগ করতে পারবেন না।

আমরা আপনাদের কয়েকটি উপায় বলবো, যাতে ইন্টারনেট কানেকশন না থাকলেও সাময়িকভাবে Google Maps ব্যবহার করতে পারবেন। আসলে গুগল ম্যাপে একটি অপশন রয়েছে যাতে ইউজাররা ম্যাপে তাদের স্থানীয় অঞ্চলের ডেটা স্টোর করে রাখতে এবং অফলাইনে ব্যবহার করতে পারেন। চলুন দেখা যাক।

প্রথমে ইন্টারনেট কানেকশনের মাধ্যমে গুগল ম্যাপ খুলুন। আপনি যে অঞ্চলের ডেটা ডাউনলোড করতে চান, সেই অঞ্চলের ডেটা বেশি হলে মোবাইল ইন্টারনেটের বদলে Wi-Fi ব্যবহার করুন। এরপর মেনু থেকে ওপরের ডানদিকে প্রোফাইল সেকশনে যান এবং ‘অফলাইন ম্যাপস’ অপশনটি বেছে নিন।

অফলাইনে ডেটা স্টোর করে রাখতে হাতের দুটি আঙুল ব্যবহার করে নির্দিষ্ট অঞ্চল সিলেক্ট করুন এবং ডাউনলোড অপশনে ক্লিক করুন। আর এভাবেই অতি সহজে আপনি আপনার আশেপাশের জায়গার ডাটাবেস ডাউনলোড করে রাখতে পারেন।

No comments:

Powered by Blogger.