দেশের কোটি কোটি মানুষ জেনে নিন এই নয়া নিয়ম যা বদলাতে চলেছে ১ ই জানুয়ারির পর থেকে, না হলে পড়বেন বিশাল বিপদে

 


গেমবাজ ডেস্ক: ইতিমধ্যে আপনারা সকলে জানতে পেরেছেন দেশের একাধিক ক্ষেত্রে নতুন নতুন নিয়ম প্রযোজ্য হচ্ছে। যার ফলে এই নতুন নিয়ম গুলি বছরের শুরুতেই দেখা দিবে। তবে আপনাদের জেনে রাখা ভালো সেই নিয়ম গুলি, নচেৎ বছরের মুখেই এই নিয়ম গুলি আপনার জীবন যাপনে নানান প্রভাব ফেলতে পারে।তবে এই নিয়ম শুধু আপনারই জীবনে প্রভাব ফেলবে না ফেলবে দেশের কোটি কোটি মানুষের উপরে। নানান পেমেন্ট সিস্টেমে হবে বিরাট বদল।তাই প্রত্যেকটি নিয়ম সম্বন্ধে আপনাদের জেনে রাখা ভালো।


১. ১ ই জানুয়ারি থেকেচেক পেমেন্টের ক্ষেত্রে লাগু হবে নতুন নিয়ম যার দরুন 50 হাজার টাকার বেশি চেক পেমেন্ট করলে আপনাদের নিজেদের তথ্য দুই দুইবার কনফার্ম করতে হতে পারে।


২. বছরের শুরুতে আরবিআই কনট্যাক্টলেস কার্ডপেমেন্টের লিমিট আগের তুলনায় ৩০০০ টাকা বেশি করে দিয়েছে অর্থাৎ আগে ছিল ২ হাজার এখন হয়ে গেছে ৫০০০ টাকা। এছাড়া এই সংখ্যা পর্যন্ত পেমেন্ট এর জন্য আপনাদের কোন প্রকার পিন দিতে হবে না।


৩. পয়লা জানুয়ারি থেকে বেশকিছু গাড়ির দাম বাড়বে, যার মধ্যে বেশ কয়েকটি ভারতীয় ব্র্যান্ড রয়েছে।


৪. পয়লা জানুয়ারি থেকে নিজস্ব গাড়িতে ফার্স্টট্যাগ লাগানো বাধ্যতামূলক।


৫. ল্যান্ড লাইন থেকে যেকোন কল করার জন্য তার আগে ০ যোগ করতে হবে। না হলে যাবেনা কল।


৬. পয়লা জানুয়ারি থেকে বদলে যাবে মিউচ্যুয়াল ফান্ডের বিনিয়োগ এর নিয়ম। ফান্ডের ৭৫ শতাংশ অংশ ইক্যুইটিতে ইনভেস্ট করতে হবে যা এখন ন্যূনতম ৬৫ শতাংশ রয়েছে ৷


৭. পয়লা জানুয়ারির পর থেকে ইউপিআই পেমেন্টে লাগবে বাড়তি চার্জ। থার্ড পার্টি যে কোন অ্যাপে ইউপিআই পেমেন্ট ব্যবহার করলে দিতে হবে বাড়তি চার্জ।


৮. এছাড়া রয়েছে জিএসটির ক্ষেত্রে কিছু বদল, হোয়াটসঅ্যাপ চালানো যাবে না পুরনো ভার্সনের ফোনে। আর বীমা সংক্রান্ত কিছু নিয়ম।

No comments:

Powered by Blogger.